• বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেনে নিন হলুদ পানির উপকারিতা

  লাইফস্টাইল ডেস্ক

৩০ অক্টোবর ২০১৯, ১৫:১৮
হলুদ পানি
ছবি : ইন্টারনেট

রান্নায় ব্যবহৃত একটি উপাদান হলুদ। শরীরের জন্যও এটি বেশ উপকারী। হলুদে এমন কিছু উপাদান রয়েছে যা শরীরকে ডিটক্স করতে সাহায্য করে। কেন খাবেন হলুদ? চলুন জেনে নিই খাদ্য তালিকায় হলুদ রাখার দারুণ কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে- 

প্রাচীনকাল থেকে দেহের ক্ষত সারানোর কাজে ব্যবহৃত হয়ে আসছে হলুদ। এর কারকুমিন নামক উপাদান দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সে সঙ্গে ত্বক থেকে বয়সের ছাপ দূর করতেও এটি সাহায্য করে।

সর্দি-কাশির মতো সংক্রমণ থেকে বাঁচতে হলুদের জুড়ি নেই। এটি অস্থিসন্ধির ব্যথাও দূর করে। হালকা গরম দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। 

অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান সমৃদ্ধ একটি মসলা হলুদ। এটি বাতের ব্যথা কিংবা হালকা প্রদাহ সারাতে সাহায্য করে। 

ত্বকের যে কোনো সমস্যা দূর করতে হলুদের পেস্ট বেশ ভালো কাজ করে। গায়ের রং উজ্জ্বল করতে হলুদ মিশ্রিত পানি বা দুধ বেশ ভালো কাজ করে। এটি ত্বকে তারুণ্যতা ধরে রাখতে সাহায্য করে। 

হজমশক্তি বাড়ায় হলুদ। এতে থাকা কিছু উপাদান পিত্ত উৎপাদন করতে পিত্তথলির উদ্দীপক হিসেবে কাজ করে। যার ফলে হজম প্রক্রিয়ার উন্নতি ঘটে। নিয়মিত হলুদ মেশানো পানি পান করলে বমি বমি ভাব দূর হয়। দেহের বিপাক ক্রিয়াও বাড়ায় এটি। 

কী করে তৈরি করবেন হলুদ পানি? 

হলুদ পানি তৈরি করতে প্রথমে একটি প্যানে পানি ফুটিয়ে নিন। একটি কাপে এক চা চামচ হলুদ আর আধা চা চামচ লেবুর রস মেশান। এবার ফুটিয়ে নেওয়া পানি এই মিশ্রণে দিয়ে দিন। ব্যস, স্বাস্থ্যকর হলুদ পানি তৈরি। চাইলে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন সামান্য মধুও। 

আজ থেকে তবে নিয়মিত হলুদ পানি পান করুন। এতে স্বাস্থ্য ও ত্বকের দুইয়েরই উন্নতি হবে। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড