• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরমকালে ঠান্ডা লাগে কেন?

  লাইফস্টাইল ডেস্ক

২৪ মে ২০১৯, ১৫:১৪
গরমকালে ঠান্ডা
গরমকালে ভাইরাসের আক্রমণে হতে পারে সর্দি

শুধু শীতকালেই ঠান্ডা লাগবে এমন নয়। ঠান্ডার এ সমস্যা হতে পারে গরমেও। শীতই শুধুমাত্র এ রোগের জন্য দায়ী নয়। এটি হয় মূলত এক ধরনের ইনফেকশন যা ভাইরাসের কারণে। ঠান্ডা এবং ফ্লু হতে পারে দুইশ'রও বেশি ধরনের ভাইরাস থেকে। তবে গরমের তুলনায় শীতকালে ঠান্ডা বেশি লাগে।

শীতকালে বেশি সর্দি হয় কেন?

সর্দি হয় সাধারণত রাইনোভাইরাস থেকে। এই ধরনের ভাইরাসকে ঠান্ডা জলবায়ুই বাঁচিয়ে রাখে। তাই সেপ্টেম্বর-মার্চ মাস পর্যন্ত এই ধরনের ভাইরাস সবচেয়ে অ্যাক্টিভ থাকে।

আমাদের শরীরের গঠন এমনভাবে তৈরি যে ঋতু-পরিবর্তনের সঙ্গে বেশি করে ইনফেকশন-ফাইটিং কোষ তৈরি হয়‚ যাতে হুট করে আমরা অসুস্থ না হয়ে পড়ি। আমাদের নাকের ভেতর এক ধরনের লাইনিং আছে যা বিভিন্ন ভাইরাস এবং নোংরাকে শরীরে প্রবেশ করার হাত থেকে আটকায়। শীতকালে শুষ্ক আবহাওয়ার কারণে এই লাইনিং শুকিয়ে যায় বলে সহজেই ভাইরাস শরীরের ভেতর ঢুকে যেতে পারে। আর এ থেকেই সর্দি হয়।

গরমকালে কেন সর্দি হয়?

- গরমকালে এন্টেরোভাইরাসের কারণে আমাদের ঠান্ডা লাগে। এটি এমন এক ধরনের ভাইরাসের গ্রুপ যেগুলো আমাদের নাকের‚ গলার‚ চোখের এবং ডাইজেস্টিভ সিস্টেমের টিস্যুকে আক্রমণ করে। আর ঠান্ডার সংক্রমণ হয়। এই ভাইরাসের কারণে সবারই যে সমস্যা হবে তা নয়। তবে কিছু মানুষের গলা খুসখুস‚ জ্বর‚ গায়ে ব্যথা এবং বিভিন্ন নিঃশ্বাস সংক্রান্ত অসুবিধা হতে পারে।

- গরমে সর্দির সমস্যা হতে পারে বেশিরভাগ সময় এসিতে থাকার কারণেও। কারণ বদ্ধ ঘরে জীবাণু ছড়িয়ে পড়ে তাড়াতাড়ি। এছাড়াও ঘরের বাইরের তাপমাত্রা এবং ঘরের ভেতরের তাপমাত্রায় পার্থক্যের কারণেও সর্দি হতে পারে।

- সিজনাল অ্যালার্জির ফলে যে সর্দি হতে পারে এটি অনেকেরই অজানা। কারণ দুই ক্ষেত্রেই লক্ষণ একই থাকে। তাই অ্যালার্জিকে অনেক সময় ঠান্ডা লেগেছে বলে আমরা ভুল করি। একটা জিনিস খেয়াল করলে বোঝা যাবে ঠান্ডা কী কারণে হচ্ছে। নাক ঝাড়ার সময় খেয়াল করে দেখতে হবে নাক থেকে যা বেরোচ্ছে তার রঙ রোজ রং পাল্টাচ্ছে কীনা। যদি একই রঙ রোজ হয় তাহলে বুঝতে হবে এই সমস্যা অ্যালার্জি থেকে হচ্ছে। আর রঙ পাল্টালে সর্দির কারণ ঠান্ডা থেকেই।

গরমকালে সচেতন থাকুন এসির ব্যবহার আর ভাইরাসের আক্রমণ থেকে। তাহলেই সুস্থ থাকা সম্ভব হবে গরমেও।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড