• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝুঁকিমুক্ত থাকতে সঠিক নিয়মে মাস্ক পরিষ্কার করছেন তো?

  লাইফস্টাইল ডেস্ক

২০ জুন ২০২০, ১২:৫৪
মাস্ক
মাস্ক (ছবি : সংগৃহীত)

দাবানলের মতো বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে যেন ভেঙেচুরে যাচ্ছে আমাদের পৃথিবী। নিত্যদিন এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে হু হু করে বাড়ছে লাশের মিছিল। একই সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। সংকটপূর্ণ এই সময়ে প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে আমাদের প্রধান হাতিয়ার মাস্ক, স্যানিটাইজার, ঘন ঘন সাবান-পানি দিয়ে ভালোভাবে হাত জীবাণুমুক্ত করা, সামাজিক দূরত্ব মেনে চলা ইত্যাদি।

এ ক্ষেত্রে মাস্ক পরা নিয়ে রয়েছে কঠোর নির্দেশনা। কিন্তু প্রতিদিন নতুন নতুন মাস্ক পড়া সবার পক্ষে সম্ভব হয় না। ফলে পরিষ্কার করে একই মাস্ক বারবার পরছেন অধিকাংশ মানুষ। তবে নির্দিষ্ট রীতি মেনে জীবাণুমুক্ত না করলে তা হতে পারে ভয়াবহ। উল্টো এতে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ারও ঝুঁকি রয়েছে।

যদি সার্জিক্যাল মাস্ক ব্যবহার করেন তবে তা ফেলে দিতে হয়। কিন্তু এন৯৫ ও সুতির কাপড়ের মাস্ক বা টেরিলিন কাপড়ের মাস্ক এমনকি ঘরোয়া উপায়ে বানানো মাস্ক পরলেও নির্দিষ্ট রীতি মেনে তাদের পরিষ্কার করতে হবে। জেনে নিন সঠিক নিয়মে কীভাবে মাস্ক পরিষ্কার করবেন-

* মুখ থেকে মাস্ক খুলতে হবে দড়ি, ফিতে বা রাবার ব্যান্ডের অংশ ধরে। মাস্কে সরাসরি হাত দেওয়া যাবে না। এবার তা সাবান পানিতে ভিজিয়ে কেঁচে নিন। তাতে মাস্ক জীবাণুমুক্ত হবে।

* ঝুলিয়ে রাখতে হবে মাস্কের ফিতে বা দড়ির অংশ ধরে। যাতে শুকানোর সময় মাস্কের মূল অংশে ধুলোবালি যেন না লাগে।

* এছাড়া পানি ফুটতে দিয়ে তাতে লবণ দিন। এবার ওই লবণ মেশানো গরম পানিতে মাস্ক রেখে ফুটিয়ে নিতে পারেন। তাতেও সহজেই জীবাণুমুক্ত হবে মাস্ক। তবে এ ক্ষেত্রেও নিয়ম মেনে কড়া রোদে শুকাতে হবে মাস্ক।

আরও পড়ুন : মহামারির মাঝে ঘ্রাণশক্তি চলে গেছে, করোনা নয় তো?

* শুকানোর পর মাস্ক ৫-৭ মিনিট ধরে ইস্ত্রি করে নিলেই ফের ব্যবহারের জন্য তৈরি হয়ে যাবে।

* কোনোভাবেই ভেজা মাস্ক পরবেন না। এতে সংক্রামিত হওয়ার ঝুঁকি বেশি থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড