• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেনে নিন করোনার সংক্রমণ থেকে কার রক্ত নিরাপদ

  লাইফস্টাইল ডেস্ক

১৩ জুন ২০২০, ২০:৪৭
জেনে নিন করোনার সংক্রমণ থেকে কারা রক্ত নিরাপদ
করোনা ভাইরাসের আলামত পরীক্ষা হচ্ছে (ছবি : প্রতীকী)

দিন যত যাচ্ছে, ততই নিজের দাপট দেখিয়ে চলেছে নোভেল করোনা ভাইরাস। লকডাউন, কনটেনমেন্ট জোন- কোনো বাধাই মানছে অদৃশ্য ভাইরাসটি। তার প্রকোপ ঠেকাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে বিজ্ঞান জগতকে।

যদিও বিজ্ঞানীদের দাবি, শরীরে ভাইরাসের থাবা বসানোর ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে রক্তের গ্রুপও। অর্থাৎ আপনার রক্তের গ্রুপই বলে দিতে পারবে আপনি কতখানি সুরক্ষিত। কিংবা আপনার শরীরেই সংক্রমণের আশঙ্কা সর্বাধিক কি না।

দেশজুড়ে প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা উর্ধ্বমুখী। এর মধ্যেই শিথিল হয়েছে লকডাউন। চাপা আতঙ্ক নিয়েই কাজেকর্মে বেরতে হচ্ছে। এই পরিস্থিতিতে তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়েই এই সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কিন্তু এরপরেও সমস্যা হয়ে দাঁড়াতে পারে আপনার রক্তের গ্রুপ।

চীনের ইউহান বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য। তাদের দাবি, A ব্লাড গ্রুপের ব্যক্তিদের শরীরে সংক্রমণের আশঙ্কা তুলনামূলক বেশি থাকে। অন্যদিকে যাদের রক্তের গ্রুপ O, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেশি।

এই গবেষণাটিতে ২,১৭৩ জন করোনা আক্রান্তের রক্তের গ্রুপ দেখা হয়। এদের মধ্যে আবার ২০৬ জন পরে ভাইরাসের বলিও হয়েছিলেন। রক্ত পরীক্ষার পর দেখা যায়, এর মধ্যে ২৫ শতাংশ O রক্তের গ্রুপের রোগী। অন্যদিকে ৪১ শতাংশ রোগীই A ব্লাড গ্রুপের।

একটি জেনেটিক টেস্টিং কোম্পানি বিষয়টি নিয়ে গত এপ্রিল থেকে নানা গবেষণা চালিয়ে যাচ্ছে। সেখানেও উঠে এসেছে প্রায় একই রকমের তথ্য। সম্প্রতি ৭৫ হাজার মানুষকে একটি গবেষণায় শামিল করেছিল কোম্পানি।

গত সোমবার (৮ জুন) যার রিপোর্ট আসে। সেখানে দেখা যায়, যাদের রক্তের গ্রুপ O, তারা বেশি মাত্রায় এই ভাইরাসের সঙ্গে লড়তে সফল হয়েছেন। এমনকি অন্য রক্তের গ্রুপের তুলনায় O গ্রুপের মানুষের ৯-১৮ শতাংশ কম পজিটিভ রিপোর্ট এসেছে।

আরও পড়ুন : ঘুম বাড়ছে, করোনার উপসর্গ নয় তো?

তাই চিকিৎসকদের পরামর্শ, আপনার শরীরে A গ্রুপের রক্ত বইলে আরও সতর্ক হতে হবে। বাড়াতে হবে রোগ প্রতিরোধ শক্তি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড