• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোনে থাকা জীবাণুর মাত্রা জানলে আঁতকে উঠবেন!

  লাইফস্টাইল ডেস্ক

১২ জুন ২০২০, ১২:১০
স্মার্টফোন
স্মার্টফোন (ছবি : প্রতীকী)

প্রতিটি লোকের কাছে নিজের স্মার্টফোনটি অতি প্রয়োজনীয় একটি বস্তু। এটি ছাড়া বলা যায় এক মানুষের দিন কাটানোই প্রায় অসম্ভব। তবে এই স্মার্টফোনে কতটা জীবাণু থাকে, তা জানলে আঁতকে উঠবেন যে কেউ।

সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, স্মার্টফোনকে যতটা পরিষ্কার ভাবি আসলে তা নয়। স্মার্টফোনের গায়ে লেগে থাকে অসংখ্য জীবাণু, যা আমাদের সংক্রমণের কারণ হয়ে ওঠে। সম্প্রতি টাইম ম্যাগাজিনে প্রকাশিত রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে।

স্মার্টফোনকে নোংরা করার জন্য দায়ী আপনার নিজের হাত। সম্প্রতি এক সমীক্ষায় জানা গেছে, একজন মার্কিন নাগরিক প্রতিদিনে গড়ে ৪৭ বার স্মার্টফোন ব্যবহার করেন। এর ফলেই ব্যবহারকারীর হাত থেকে বহু জীবাণু স্মার্টফোন পৃষ্ঠে পৌঁছে যায়।

গবেষণায় একজন হাইস্কুল ছাত্র অথবা ছাত্রীর স্মার্টফোনে ১৭ হাজার ব্যাকটেরিয়ার জিন পাওয়া গেছে। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানিয়েছেন, টয়লেট সিটের থেকে ১০ গুণ বেশি জীবাণু থাকে স্মার্টফোনে।

আরও পড়ুন : অতিরিক্ত তৈলাক্ত খাবার খাওয়ার পর করনীয়

ইম পত্রিকায় প্রকাশিত রিপোর্টে আরও জানানো হয়েছে, মানুষের ত্বকের উপরে সব সময় বহু জীবাণু দ্বারা আবৃত থাকে, যা মানুষের কোন ক্ষতি করে না। কিন্তু এর মধ্যে কিছু ব্যাকটেরিয়া মানুষকে অসুস্থ করতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড