• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীর ইস্যুতে মুখোমুখি অবস্থানে ভারত-চীন

  আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর ২০১৯, ১৮:৩৭
কাশ্মীর ইস্যু
শি জিনপিং ও নরেন্দ্র মোদী, ছবি : সংগৃহীত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর (জম্মু-কাশ্মীর) ইস্যুতে মুখোমুখি অবস্থানে আছে চীন ও ভারত। দেশ দুটি পাল্টাপাল্টি বিবৃতিও দিয়েছে। এতে এশিয়ার বড় এই দেশ দুটির মধ্যে সংঘাতের আবহ তৈরি হয়েছে।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, সম্প্রতি চীন ও ভারত পরস্পরকে উদ্দেশ্য করে পাল্টাপাল্টি বিবৃতি দিয়েছে। দুটি দেশের মধ্যে সংঘাতের পরিস্থিতি এমন পর্যায়ে গেছে যে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিবৃতি দিতে হয়েছে।

বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার এক বিবৃতিতে বলেন, জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। ভারতের এই অবস্থান চীন ভালো করেই জানে। ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অন্য কোনো দেশের হস্তক্ষেপের প্রয়োজন নেই।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বেইজিং সফরে গিয়ে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন। বুধবার ওই বৈঠকের পর জিনপিং বলেন, তিনি কাশ্মীর পরিস্থিতির দিকে ‘নজর’ রাখছেন। পাকিস্তানের সব ‘প্রধান’ বিষয়ে চীন তাদের পাশে আছেন।

জিনপিং বলেন, আন্তর্জাতিক বা আঞ্চলিক পরিস্থিতিতে যে পরিবর্তনই আসুক, পাকিস্তানের সঙ্গে চীনের বন্ধুত্ব কখনোই ভাঙেনি, বরং পাথরের মতো দৃঢ় থেকেছে। বেইজিং-ইসলামাবাদ পারস্পরিক সহযোগিতাও সব সময়ই রয়েছে।

চীনের অবস্থানের বিরুদ্ধে প্রতিক্রিয়া ব্যক্ত করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অন্য কোনো দেশের হস্তক্ষেপের প্রয়োজন নেই।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড