• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের পর্যটকদের জন্য খোলা হচ্ছে কাশ্মীরের দরজা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০১৯, ০৯:৫২
কাশ্মীরের সৌন্দর্য
ভূস্বর্গ খ্যাত কাশ্মীরের সৌন্দর্য। (ছবিসূত্র : দ্য কাশ্মীর টাইমস)

প্রায় দুই মাসের বেশি সময় যাবত বন্ধ থাকার পর অবশেষে কাশ্মীরি গভর্নর সত্যপাল মালিকের নির্দেশে ভূস্বর্গটিতে পর্যটক প্রবেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে চলেছে। সরকারি এক মুখপাত্র জানিয়েছেন, সোমবার (৭ অক্টোবর) রাজ্যে পর্যটক প্রবেশের বিষয়ে নির্দেশনাটি দেওয়া হয়। যেখানে আগামী ১০ অক্টোবর থেকে জম্মু ও কাশ্মীরকে আগের মতোই পর্যটকদের জন্য উন্মুক্ত করা হচ্ছে।

মুখপাত্র জানান, সরকারি উপদেষ্টা ও প্রধান সচিবদের সঙ্গে ‘সিচুয়েশন কাম সিকিউরিটি রিভিউ’ বৈঠকের পর গভর্নর আগের নির্দেশনাটি প্রত্যাহারের নির্দেশ দেন।

নির্দেশনায় বলা হয়, আগামী ১০ অক্টোবর থেকে হোম ডিপার্টমেন্টের আগের নির্দেশনাটি প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত কার্যকর হবে। অর্থাৎ এদিন থেকেই পর্যটকরা চাইলে জম্মু ও কাশ্মীরে ভ্রমণ করতে পারবেন।

এর আগে রাজ্যে সন্ত্রাসী হামলার আশঙ্কার কথা উল্লেখ করে গত ২ আগস্ট জম্মু ও কাশ্মীর থেকে অমরনাথের তীর্থযাত্রী এবং সকল পর্যটকদেরকে দ্রুত কাশ্মীর থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেয় প্রশাসন।

এর আগে গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করেছিল ক্ষমতাসীন মোদী সরকার। যার প্রেক্ষিতে পরবর্তীতে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিতর্কিত লাদাখ ও জম্মু ও কাশ্মীর সৃষ্টির প্রস্তাবেও সমর্থন জানানো হয়।

আরও পড়ুন :- কাশ্মীর ইস্যুতে ভারতের বিপক্ষে প্রথম পদক্ষেপের পথে যুক্তরাষ্ট্র

এসবের মধ্যেই চলমান কাশ্মীর ইস্যুতে পাক-ভারত মধ্যকার সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে একে একে ভারত সরকারের সঙ্গে বাণিজ্য, যোগাযোগসহ সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে প্রতিবেশী পাকিস্তান। যদিও এমন সংকটময় পরিস্থিতিতে ভারত পাশে পেয়েছে রাশিয়াকে এবং পাক সরকারের পাশে এসে দাঁড়িয়েছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ইরান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড