• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাবিউর রহমান পালোয়ানকে ঢাকা কেন্দ্রের সংবর্ধনা

  জবি প্রতিনিধি

২৩ মে ২০২২, ১০:৩৭
তাবিউর রহমান পালোয়ানকে ঢাকা কেন্দ্রের সংবর্ধনা
সংবর্ধনা নিচ্ছেন তাবিউর রহমান পালোয়ান (ছবি : সংগৃহীত)

ক্রীড়া বাঙালিদের ঐতিহ্যে মিশে আছে। আমাদের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির একটি বিরাট অংশ জুড়ে রয়েছে খেলাধুলা। একসময় মাঠের খেলাধুলা থেকে অভিভাবক সন্তানকে বিরত রাখার চেষ্টা করতেন কিন্তু এখন তার বিপরীত। অভিভাবকরা চাইলেও ভার্চুয়াল জীবন থেকে তাদের সন্তানদের খেলার মাঠে নিতে পারেন না অথবা এ নগর জীবনে খেলাধুলার উপযুক্ত মাঠ খুঁজে পান না বলে মন্তব্য করেন জাতীয় ক্রীড়া পদক ২০১৬ প্রাপ্ত তাবিউর রহমান পালোয়ান।

৫ মে ২০২২ বিকাল ৫.০০ টায় ঢাকা কেন্দ্রের বিলকিস বানু মিলনায়তনে বিশিষ্ট ক্রীড়া সংগঠক জনাব তাবিউর রহমান এর ‘জাতীয় ক্রীড়া পুরস্কার ২০১৬’ প্রাপ্তি উপলক্ষে সংবর্ধনা ও ঢাকার পঞ্চায়েত সরদার পরিবারের সদস্যদের মিলনমেলা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন ঢাকা কেন্দ্রের পরিচালক জনাব মোহাম্মদ আজিম বখ্শ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাবিউর রহমানের পরিবারবর্গ সহ ঢাকার পঞ্চায়েত পরিবারের সদস্যগণ।

ঢাকা কেন্দ্রের পরিচালক আজিম বখ্শ তার বক্তব্যে বলেন, জাতীয় একটি পুরস্কার পঞ্চায়েত পরিবারের প্রাপ্তির অর্থ আমাদের পঞ্চায়েত ব্যবস্থার সাথে সংযুক্ত সকল পরিবারেরই প্রাপ্তি। বর্তমান প্রজন্ম শিক্ষাদীক্ষা ও পারিপার্শ্বিক অবস্থার বিবেচনায় পূর্বের সময়ের চেয়ে এগিয়ে থাকলেও তাদের মাঝে ইতিহাস ধরে রাখার প্রচেষ্টা যথেষ্ট নয়।

তাই তিনি নতুন প্রজন্মকে ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষায় ও তা নিজেদের মধ্যে লালন করার আহ্বান জানান।

তাবিউর রহমান একসময়ের ঢাকার ঐতিহ্যবাহী পঞ্চায়েত সরদার মজিবুর রহমান ওরফে মিয়া সরদারের পুত্র। ঢাকায় বেড়ে ওঠা এই ক্রীড়া সংগঠক ১৫ ই মার্চ ১৯৪৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত জাতীয় কুস্তি প্রতিযোগিতায় ফ্লাইওয়েট, বেন্টামওয়েট ও ফেদারওয়েটে অংশগ্রহন করে চ্যাম্পিয়ন হয়ে স্বর্ণপদক লাভ করেন। ১৯৬২ সালে পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিতব্য কায়দে আজম কুস্তি প্রতিযোগিতায় তৎকালীন পূর্ব পাকিস্তানের পক্ষে অংশগ্রহণ করেন। ১৯৬৪ সালে ঢাকায় অনুষ্ঠিত পাকিস্তান অলিম্পিক গেমসে তৎকালীন পূর্ব পাকিস্তানের পক্ষে অংশ নেন। ১৯৬৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান (ইপিএসএ) কাউন্সিলর, ১৯৭৮ সাল থেকে অদ্যাবধি বাংলাদেশ অ্যামেচার রেসলিং ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৮৮ সাল থেকে অদ্যাবধি বাংলাদেশ ভলিবল ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য হিসেবে দায়িত্বে আছেন।

ক্রীড়াক্ষেত্রে গৌরবোজ্জ্বল অবদানের স্বীকৃতিস্বরূপ জনাব তাবিউর রহমান পালোয়ানকে জাতীয় ক্রীড়া পুরস্কার ২০১৬ প্রদান করা হয়।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড