• শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিবেশ দিবসে গ্রীন ফাইটিং মুভমেন্টের বিশেষ ক্যাম্পেইন

  নিজস্ব প্রতিবেদক

০৫ জুন ২০২১, ১৩:২৪
বৃক্ষরোপণ ক্যাম্পেইন
গ্রীন ফাইটিং মুভমেন্টের মাসব্যাপী বিশেষ ক্যাম্পেইনের ব্যানার। ছবি : সংগৃহীত

‘গাছ বাঁচলে গাইবে পাখি, এই ধরণীর বুকে; গাছ হলো তাই বন্ধু সবার, সুখে এবং দুঃখে’- এমনই সব কথন শত সহস্র মানুষের মুখে। প্রত্যেক মানুষই তাদের নিজের জায়গা থেকে তার পছন্দানুযায়ী স্বপ্ন লালন করেন, ধারণ করেন। ঠিক তেমনি গ্রীন ফাইটিং মুভমেন্ট একত্রে লালন করেছে, ধারণ করেছে একটি স্বপ্ন। যেটি হলো- একটি সবুজ পৃথিবী গড়ে তোলার। যে স্বপ্নটি ব্যক্তিকেন্দ্রীক সীমাবদ্ধ না করে ছড়িয়ে দিতে সর্বদা চেষ্টা করে চলেছে সকলের সবুজ অন্তরে। আর এবার স্বপ্ন বাস্তবায়নের পালা। তাই গ্রীন ফাইটিং মুভমেন্টের নবউদ্যোমে আয়োজন করা হয়েছে ‘গ্রিনি ভ্যানচার-২০২১’ (Greeny Venture 2021)।

৫ জুন বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে বর্ষা মৌসুমে এই প্রথম গ্রীন ফাইটিং মুভমেন্ট থেকে ৬৪ জেলায় আয়োজন হতে চলছে মাসব্যাপী এই বিশেষ ক্যাম্পেইন।

ক্যাম্পেইনের আয়োজকরা জানান, বাড়ির আশেপাশে ফাঁকা জমি না থাকলে, বৃক্ষ রোপণের সুব্যবস্থা না থাকলে অন্তত টবে একটি বৃক্ষরোপণ করার মাধ্যমে হলেও দেশের যে কোনো প্রান্ত থেকে এই সুমহান কাজে আপনিও অংশ নিতে পারেন। আর যদি কেউ নিজে বৃক্ষরোপণ করতে সক্ষম না হন তাহলে সামর্থ্য ও ইচ্ছানুরূপ অর্থ ডোনেট করতে পারেন। দানকৃত অর্থ ব্যয় করা হবে বৃক্ষ রোপণ কর্মসূচিতে।

ক্যাম্পেইনে অংশগ্রহণ করার নিয়ম অনুযায়ী প্রথমে একটি রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। ফর্মটি সাবমিশনের পর ই-মেইলে একটি ভলান্টিয়ার কোড নাম্বার দেওয়া হবে। এরপর বৃক্ষরোপণ কর্মসূচির ছবি পাঠাতে হবে গ্রীন ফাইটিং মুভমেন্ট এর ফেসবুক পেজের ইনবক্সে। সাথে নিজের নাম, জেলা এবং ভলান্টিয়ার কোড নাম্বার অবশ্যই লিখে দিতে হবে। পাশাপাশি ফেসবুক টাইমলাইনে এই গাছ লাগানোর ছবি দিয়ে পোস্ট করতে হবে। পোষ্টে অবশ্যই #GreenyVenture21 এবং #GreenFightingMovement এই হ্যাশট্যাগ ব্যবহার করতে হবে। এছাড়া ন্যূনতম দুইজন ফেসবুক বন্ধুকে নমিনেট করতে হবে চ্যালেঞ্জটি গ্রহণ করার জন্য। সর্বোপরি নিজ এলাকার মানুষদের মধ্যে সচেতনতা ছড়িয়ে দিতে হবে, উদ্বুদ্ধ করতে হবে এই বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য।

ভলান্টিয়াররা পাবেন গ্রীন ফাইটিং মুভমেন্ট এর অফিসিয়াল ফেসবুক পেজ, ওয়েবসাইট থেকে ভলান্টিয়ার রিকগনিশন, ভলান্টিয়ার সার্টিফিকেট এবং সম্মানিত হবেন ‘গ্রীন ফাইটার’ হিসেবে। ভবিষ্যতে গ্রীন ফাইটিং মুভমেন্টের সাথে কাজ করা, ওয়ার্কশপ, সেমিনার সবকিছুতেই তাদের দেওয়া হবে বিশেষ অগ্রাধিকার।

আরও পড়ুন : ফুটফুটে শিশুটি বাঁচতে চায়!

সামগ্রিক স্বেচ্ছাসেবী কার্যক্রম বিবেচনা করে একজনকে বাছাই করা হবে ‘বেস্ট গ্রীন ফাইটার’ হিসেবে। সাথে তার জন্য থাকছে আকর্ষণীয় পুরস্কার। ক্যাম্পেইনে অংশগ্রহণ করার শেষ সময় নির্ধারণ করা হয়েছে ২৮ জুন, ২০২১।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড