• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশসহ জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশগুলোকে ৬৩ হাজার কোটি টাকা দেবে যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫০
জলবায়ু
(ছবি : প্রতীকী)

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশ এবং অন্যান্য জলবায়ু-ঝুঁকির শিকার রাষ্ট্রগুলোকে ৬৩ হাজার ২৪০ কোটি টাকা অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার (২১ সেপ্টেম্বর) এমন ঘোষণা দেওয়া হয়েছে বলে ব্রিটিশ এক উচ্চপদস্থ কর্মকর্তার বরাত দিয়ে এমন তথ্য প্রকাশ করেছে 'আনাদলু এজেন্সি'।

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বিষয়টি নিশ্চিত করে একটি ভিডিও বার্তায় বলেছেন,যুক্তরাজ্য বিশ্বজুড়ে শান্তির সুরক্ষা ও প্রচারের এক উপায় হিসাবে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিশ্রুতিবদ্ধ।

প্রাকৃতিক দুর্যোগের প্রভাবের জন্য প্রস্তুতি গ্রহণ ও প্রশমিত করতে গত দশকে বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করে তিনি আরও বলেছেন, যুক্তরাজ্য জলবায়ু অভিযোজন সম্পর্কে বাংলাদেশের সাথে খুব নিবিড়ভাবে কাজ করছে।

আগামী সপ্তাহের জাতিসংঘের জলবায়ু অ্যাকশন সামিটে বাংলাদেশের সাথে অংশীদারিত্বের মধ্যে স্থিতিস্থাপকতা এবং অভিযোজন ট্র্যাকের নেতৃত্ব দেবে যুক্তরাজ্য। দেশটি জলবায়ু প্রভাবের সাথে খাপ খাইয়ে নেওয়ার এবং ভবিষ্যতের জন্য স্থিতিস্থাপকতা তৈরির লক্ষ্যে বিশ্বব্যাপী প্রতিশ্রুতিবদ্ধ হয়ে একসাথে কাজ করবে।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পদক্ষেপ নেওয়ার জন্য জাতিসংঘের আহ্বানের প্রতি যুক্তরাজ্যের প্রতিশ্রুতি স্পষ্ট করে জলবায়ু ও পরিবেশের জন্য যুক্তরাজ্যের ব্যয় দ্বিগুণ করা হবে।

এ বিষয়ে তিনি আরও বলেন, এর অংশ হিসাবে আমরা ইতোমধ্যে সবুজ জলবায়ু তহবিল পুনরায় পূরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছি।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড