• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ আগস্ট ২০১৯, ১০:০৪
উত্তর কোরিয়ার নেতা কিম
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কার্যক্রম প্রত্যক্ষ করছেন প্রেসিডেন্ট কিম জং উন। (ছবিসূত্র : এনবিসি নিউজ)

দুই সপ্তাহের কম সময়ের ব্যবধানে টানা চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। মঙ্গলবার (৬ আগস্ট) স্থানীয় সময় সকালে দেশটির পূর্ব উপকূলবর্তী জলসীমায় দুটি অজ্ঞাত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় বলে দাবি দক্ষিণ কোরিয়ার।

দক্ষিণের সামরিক বাহিনীর দেওয়া তথ্যের বরাতে ব্রিটিশ গণমাধ্যম 'বিবিসি নিউজ' জানায়, মঙ্গলবার সকালে উত্তর কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় হুয়াংহাই প্রদেশ থেকে অজ্ঞাত দুটি ক্ষেপণাস্ত্রকে নিক্ষেপ করা হয়। তবে ধারণা করা হচ্ছে, নিক্ষেপ করা মিসাইলগুলো সবই স্বল্প মাত্রার।

এ দিকে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, তারা বর্তমানে উত্তর কোরিয়ার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখছে। বিষয়টি নিয়ে এরই মধ্যে দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। তবে এসব ক্ষেপণাস্ত্রগুলো তেমন ক্ষতিকর নয় বলে ধারণা করা হচ্ছে।

অপর দিকে ইরানি বার্তা সংস্থা 'পার্স টুডে'র প্রতিবেদনে জানানো হয়, গত সোমবার (৫ আগস্ট) থেকে কোরীয় উপদ্বীপে মার্কিন বাহিনীর সঙ্গে দক্ষিণ কোরিয়া যে যৌথ সামরিক মহড়া শুরু করেছে; তাতে তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া।

যদিও ওয়াশিংটন ও সিউলের দাবি, এবারের বার্ষিক যৌথ মহড়া অতীতের তুলনায় অনেকটা সীমিত আকারে অনুষ্ঠিত হচ্ছে। তবে এত কিছুর পরও পিয়ংইয়ং বলছে, মহড়াটির মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে দীর্ঘদিন যাবত অর্জিত সমঝোতাকে লঙ্ঘন করা হয়েছে।

মহড়ার নিন্দা জানিয়ে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের বিধ্বংসী যৌথ মহড়াকে এবার বৈধতা দিতে চাচ্ছে। যে কারণে তারা সব ধরনের ছলচাতুরি ব্যবহার করে যাচ্ছে। যা কখনোই তারা মেনে নিবে না। কেননা এসবের মাধ্যমে মহড়ার আগ্রাসী চরিত্রকে কখনোই ঢেকে রাখা সম্ভব নয় বলে বিবৃতিতে দাবি করা হয়।

নতুন করে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের খবর দিতে গিয়ে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানায়, গত শুক্রবার (২ আগস্ট) দেশটি তাদের পূর্ব সাগরকে লক্ষ্য করে দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। যা প্রায় ২২০ কিলোমিটার দূরে গিয়ে সমুদ্রে পড়লেও এগুলোর উচ্চতা ছিল তুলনামূলক কম। যদিও মিসাইলগুলোর গতিও ছিল স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বলে দাবি বাহিনীটির।

আরও পড়ুন :- পাক-ভারতকে সংযত হতে জাতিসংঘের আহ্বান

তাছাড়া গত ৩১ জুলাই (বুধবার) উত্তর কোরিয়া আরও দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল; যা মোট ৩০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠে এবং ২৫০ কিলোমিটার দূরবর্তী কল্পিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে। এর আগে গত ২৫ জুলাই (বৃহস্পতিবার) প্রথমবার দেশটি যে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় সেগুলোর একটি প্রায় ৬৯০ কিলোমিটার পথ অতিক্রমের মাধ্যমে দূরবর্তী জাপান সাগরে গিয়ে বিধ্বস্ত হয় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড