• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জমি দখলে বাধা : ভারতে ৯ জনকে গুলি করে হত্যা

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুলাই ২০১৯, ০২:০৪
গুলি করে হত্যা
উত্তরপ্রদেশে গুলিবিদ্ধদের হাসপাতালে নিয়ে যাচ্ছেন পুলিশ কর্মকর্তারা। (ছবিসূত্র : নিউজ-১৮)

ভারতের উত্তরপ্রদেশে জমি নিয়ে বিরোধের জেরে প্রকাশ্যে গুলি করে অন্তত নয়জনকে হত্যা করা হয়েছে। যাদের মধ্যে চারজন নারীও আছেন। ঘটনায় জড়িত থাকার অভিযোগে এরই মধ্যে পাঁচ জনকে গ্রফতার করেছে পুলিশ।

কর্তৃপক্ষের বরাতে গণমাধ্যম 'এনডিটিভি' জানায়, বুধবার (১৭ জুলাই) স্থানীয় সময় দুপুরের প্রদেশটির সোনভদ্র জেলার উভা গ্রামে এই হত্যাকাণ্ডটি ঘটে। গ্রামের প্রধান কৃষকদের কাছ থেকে প্রায় দুই বছর আগে ৯০ বিঘা বা ৩৬ একর কৃষি জমি ক্রয় করেছিলেন। পরে গত বুধবার তিনি তার সঙ্গীদের নিয়ে জমিটি দখল করতে গেলে উত্তেজিত গ্রামবাসীরা তাদের বাধা দেয়। মূলত এতেই গ্রাম প্রধানের সমর্থকরা তাদের ওপর গুলি চালালে চার নারীসহ অন্তত নয়জনের মৃত্যু হয়।

এ দিকে ঘটনার সত্যতা নিশ্চিত করে জেলা পুলিশের এক মুখপাত্র বলেন, 'উভা গ্রামের নির্জন এলাকা ঘোরাওয়ালে মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে। এক গ্রাম প্রধান প্রায় দুই বছর আগে ৩৬ একর জমি কেনেন। আজ তিনি তার কিছু সঙ্গীকে নিয়ে জমিটির দখল নিতে যান। এতে স্থানীয় গ্রামবাসীদের বাধার মুখে তারা (গ্রাম প্রধানের লোকেরা) গুলি চালাতে শুরু করে। এতে গুলিবিদ্ধ হয়ে চার নারীসহ নয় গ্রামবাসীর মৃত্যু হয়।'

আরও পড়ুন :- ৫৪ বছর পর খোলা হলো মিশরের 'বেন্ট' পিরামিড

অপর দিকে এলাকার পরিস্থিতি এখন স্বাভাবিক আছে বলে দাবি জেলা পুলিশের। প্রদেশটির সদ্য নির্বাচিত মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ মর্মান্তিক এই ঘটনায় নিহতদের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার জন্য প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশও দিয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড