• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

থাই কিশোর ফুটবলারদের গুহাবন্দির এক বছর

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০১৯, ১২:০৬
গুহাবন্দি কিশোর
থাইল্যান্ডের গুহাবন্দি কিশোর ফুটবলাররা। (ছবিসূত্র : বিবিসি নিউজ)

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় গত বছরের ২৩ জুন কোচসহ আটকে পড়েছিলেন ওয়াইল্ড বোয়ার্স ফুটবল দলের মোট ১৩ সদস্য। যাদের মধ্যে ১২ জনই কিশোর। গত রবিবার মৃত্যুঞ্জয়ী সেই থাই কিশোরদের লোমহর্ষক এ ঘটনার এক বছর পূর্ণ হয়েছে।

গুহাবন্দি জীবন থেকে ফিরে আসার বর্ষপূর্তি উপলক্ষে পরদিন সোমবার (২৪ জুন) চিয়াং রাই প্রদেশের মায়ে সাই জেলায় গরীবদের মধ্যে খাদ্য ও অর্থ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আটকে পড়া দলটির সকল সদস্য।

এ দিন অনুষ্ঠান স্থলে উপস্থিত দলের প্রতিটি সদস্য তাদের গুহায় থাকাকালীন দিনগুলোর কথা স্মরণ করেন এবং সৃষ্টিকর্তার কাছে পুনরায় জীবন ফিরে পাওয়ার জন্য কৃতজ্ঞতা জানান।

এর আগে গত বছরের ২৩ জুন সাইকেল রাইডিং করতে গিয়ে থাম লুয়াং গুহার সামনে দাঁড়ান কোচসহ দলটির সকল সদস্য। পরে তারা গুহাটি পরিদর্শনের জন্য ভেতরে গেলে সেখানেই আটকে পড়েন সকল ফুটবলার। তখন ২৫ বছর বয়সী কোচ ছাড়া দলটির সকল সদস্যের বয়স ছিল ১১ থেকে ১৬ বছরের মধ্যে। এ দিকে প্রচণ্ড বৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় গুহার টানেল পানির স্তর বেড়ে যাওয়ায় সেখান থেকে তাদের বের হওয়া একদমই অসম্ভব হয়ে পড়ে।

পরবর্তীতে টানা দুই সপ্তাহ আটকে থাকার পর তাদের উদ্ধারে শুরু হয় তিন দিনের শ্বাসরুদ্ধকর এক অভিযান। যেখানে অংশ নেনে বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ ও দক্ষ ৯০ উদ্ধার কর্মীদের একটি দল। আটকের ১৭ দিন পর সামান্য অসুস্থ অবস্থায় সবাইকে জীবিত উদ্ধার করতে সক্ষম হন উদ্ধারকারীরা।

অপর দিকে লোমহর্ষক এ অভিযান পরিচালনার সময় গুহার ভেতরেই শ্বাসরুদ্ধ হয়ে প্রাণ হারান থাই নেভি সিলের প্রাক্তন সদস্য স্যামন গুনান। এ দিন তার প্রতিও গভীর শ্রদ্ধা জানিয়েছিল দলটির প্রতিটি সদস্য।

আরও পড়ুন :- ধর্ষণ বন্ধে ভারতে গরু পূজা!

স্যামনকে নিজের 'দ্বিতীয় পিতা' অ্যাখ্যা দিয়ে গুহাবন্দি থেকে উদ্ধার হওয়া ১৪ বছর বয়সী কিশোর আবুল স্যাম বলেন, 'আমরা উনাকে হারিয়েছি; এটা আমাদের জন্য ভীষণ দুঃখের। তবে প্রতিদিনই আমি তার কথা স্মরণ করি।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড