• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েল থেকে 'স্পাইওয়্যার' কিনছে সৌদি আরব

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুন ২০১৯, ১৭:০৬
স্পাইওয়্যার
(ছবি : প্রতীকী)

বৃহত্তর সামরিক চুক্তির অংশ হিসেবে ইহুদীবাদী দেশ ইসরায়েলের নিকট থেকে ৩০০ মিলিয়ন ইউএস ডলার মূল্যের স্পাই সফটওয়্যার ক্রয় করেছে সৌদি আরব। 'মিডল ইস্ট মনিটর'

'আল খালিজ' অনলাইন মাধ্যমে এক সিনিয়র আরব সোর্স জানান, ইসরায়েল এবং সৌদি আরবের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক কিংবা দুই দেশে দুই দেশের দূতাবাস না থাকা সত্ত্বেও কোনো মধ্যস্থতাকারী ছাড়াই এই চুক্তি সম্পন্ন হয়েছে। সৌদি রাজ পরিবারের সমালোচনাকারী - দেশের ও বিদেশে উভয় ক্ষেত্রেই নাগরিকদের চিহ্নিত করার জন্য এই স্পাইওয়্যার চুক্তি সম্পন্ন করেছে সৌদি আরব।

৩০০ মিলিয়ন ডলার মূল্যের স্পাইওয়্যার ক্রয় করতে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ইসরায়েলি ফার্মের প্রতিনিধিদের সাথে বৈঠক করে সৌদি আরব। এছাড়াও এই চুক্তির ব্যাপারে অবগত আছে সংযুক্ত আরব আমিরাত এবং মিশর। এই দুটি দেশও এক হাজার ক্ষুদ্র অত্যাধুনিক ট্র্যাকিং ডিভাইস ক্রয় করবে যা ব্যবহার করা হবে নির্দিষ্ট কিছু মোবাইল ফোনে।

ডিভাইস হস্তান্তরের আগেই চুক্তির পরপরই ইসরায়েলি প্রতিনিধিদের চুক্তি মাফিক অর্থ পরিশোধ করে দেওয়া হয়েছে। ২০২০ সাল নাগাদ আরও দুই হাজার অত্যাধুনিক ট্র্যাকিং ডিভাইস হস্তান্তর করবে ইসরায়েল।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড