• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কার সঙ্গে ক্রাইস্টচার্চ হামলার কোনো সম্পর্ক নেই : নিউজিল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ এপ্রিল ২০১৯, ১০:০৪
কিউই প্রধানমন্ত্রী
কিউই প্রধানমন্ত্রী জেসিদা আরডার্ন। (ছবিসূত্র : জি নিউজ)

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদের হামলা ও শ্রীলঙ্কার ইস্টার সানডেতে চালানো সিরিজ বোমা হামলার মধ্যে কোনো সম্পৃক্ততা নেই। এমনটাই দাবি করেছে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর কার্যালয়। একইসঙ্গে হামলার বিষয়ে শ্রীলঙ্কা সরকার যে দাবি করেছে, সে সম্পর্কে কিউই প্রধানমন্ত্রী জেসিদা আরডার্ন পুরোপুরি অবগত আছেন। যদিও এই হামলাগুলোর মধ্যে যেকোনো সম্পৃক্ততার বিষয়ে এখনো কোনো ধরনের গোয়েন্দা তথ্য-প্রমাণ পাওয়া যায়নি।

বার্তা সংস্থা ‘রয়টার্সের’ প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (২৩ এপ্রিল) শ্রীলঙ্কার সংসদে দেশটির প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধনে এবারের হামলার সঙ্গে ক্রাইস্টচার্চ হামলার ব্যাপক মিল রয়েছে। তিনি দাবি করেছিলেন, ‘গত মাসে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে চালানো হামলার ‘প্রতিশোধ নিতেই’ আমাদের ইস্টার সানডে এই সিরিজ বোমা হামলাটি চালানো হয়।’

এদিকে বার্তা সংস্থা এপি জানায়, বুধবার (২৪ এপ্রিল) কিউই প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের কার্যালয় থেকে এর জবাবে ফিরতি বিবৃতি দেওয়া হয়। যেখানে বলা হয়, ‘এটি সম্পূর্ণ পরিষ্কারভাবে বোঝা গেছে যে, শ্রীলঙ্কায় চালানো নির্মম এ হামলার তদন্ত এখনো প্রাথমিক পর্যায়ে আছে। যে কারণে তারা এখন অনেক কিছুই বলতে পারে। তবে এগুলো সত্যি নয়। কারণ তাদের হাতে এখনো কোনো প্রমাণ নেই।’

আর আগে গত রবিবার (২১ এপ্রিল) স্থানীয় সময় সকালে দেশটিতে ইস্টার সানডে উদযাপনের সময় প্রথমে কলম্বোর সেন্ট অ্যান্টনি, নেগোম্বোর সেন্ট সেবাস্টিয়ান এবং বাত্তিকালোয়ার জিয়ন চার্চে প্রায় একযোগে বিস্ফোরণ ঘটানো হয়।

মূলত এর পরপরই টার্গেট করা হয় শহরের অভিজাত সব হোটেলগুলোকে। তখন একে একে বিস্ফোরণের শিকার হয় সিনামন গ্র্যান্ড, সাংরি-লা, মাউন্ট ল্যাভিনিয়া এবং কিংসবারি হোটেল। আর সেদিন শেষ হামলাটি চালানো হয় রাজধানী সংলগ্ন দেমাতাগোড়ার একটি আবাসন এবং চিড়িয়াখানায়।

নির্মম সেই হামলায় এখন পর্যন্ত ৩৬ বিদেশি নাগরিকসহ অন্তত ৩৫৯ জন নিহত হন। এতে আহত হন আরও কমপক্ষে চার শতাধিক। যদিও পরবর্তীতে আত্মঘাতী সেই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। সংস্থাটির নিজস্ব ওয়েবসাইটে এ হামলার দায় স্বীকার করা হলেও এখনো এ বিষয়ে তারা কোনো প্রমাণ দিতে পারেনি।

শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী দাবি করেন, ‘এখন পর্যন্ত আমাদের করা প্রাথমিক তদন্তে বের হয়েছে, ক্রাইস্টচার্চ হামলার প্রতিশোধ নিতে গত রোববার ‘একটি ইসলামী মৌলবাদী গোষ্ঠী’ রাজধানী কলম্বোর ভেতর ও বাইরে বোমা হামলাটি চালায়। আর এতে প্রায় ৩০০ জনের বেশি লোক নিহত হন।’ যদিও তিনি তার এ বক্তব্যের পেছনে এখনো স্পষ্ট কোনো প্রমাণ কিংবা ব্যাখ্যা দিতে পারেননি।

প্রতিরক্ষা প্রতিমন্ত্রী এও বলেছিলেন, ‘সে দিন খ্রিষ্টান ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় শ্রীলঙ্কায় পরপর তিনটি গির্জা এবং তিনটি অভিজাত হোটেলসহ বিভিন্ন এলাকায় ধারাবাহিকভাবে বোমা হামলা চালানো হয়। এতে এখন পর্যন্ত ৩৫৯ জন নিহত এবং চার শতাধিক আহত হয়েছেন।

আরও পড়ুন :- শ্রীলঙ্কায় মৃতের সংখ্যা বেড়ে ৩২১, গ্রেফতার ৪০

অপরদিকে রবিবারের নৃশংস সেই হামলায় দায়ী ব্যক্তিদের গ্রেফতারের জন্য ইতোমধ্যে দেশটির সেনাবাহিনীকে বিশেষ ক্ষমতা দিয়েছেন লঙ্কান প্রেসিডেন্ট মাইথ্রিলা সিরিসেনা। এর আগে দক্ষিণ এশিয়ার এ দেশটিতে প্রায় ২৬ বছর পূর্বে সংগঠিত গৃহযুদ্ধকে দমনের জন্য লঙ্কান সেনাবাহিনীকে এমন ক্ষমতা দেওয়া হয়েছিল। যদিও পরবর্তীতে ২০০৯ সালের দিকে সেই যুদ্ধ শেষ হয়ে গেলে সেনা সদস্যদের কাছে অর্পিত সেই ক্ষমতা প্রত্যাহার করে নেওয়া হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড