• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুগলকে ১.৭ বিলিয়ন ডলার জরিমানা করল ইইউ

  অধিকার ডেস্ক    ২০ মার্চ ২০১৯, ২১:২২

ছবি : প্রতীকী

বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলকে ১ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন। অনলাইন বিজ্ঞাপনে নিজেদের ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে এই জরিমানা করে ইইউ। ইইউ কম্পিটিশন কশিনার মার্গারেট ভেসতেজার বুধবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে বলেন, গুগল কীভাবে নিজেদের ক্ষমতার অপব্যবহার করে অন্যান্য ওয়েবসাইটকে অন্য থার্ড পার্টি ব্যবহার না করে শুধু অ্যাডসেন্স ব্যবহারে বাধ্য করেছে সেটা নিয়েই আজ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইউরোপিয় কমিশন বলছে যে, এই জরিমানা গুগলের ২০১৮ সালের প্রাপ্ত অর্থের ১ দশমিক ২৯ শতাংশ। গুগল ও এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইইউ এন্টিট্রাস্ট নিয়ম ভঙ্গ করেছে বলে জানায় কমিশন। যারা অ্যাডসেন্স ব্যবহার করেছে, তারা গুগলের প্রতিপক্ষ কোনো থার্ড পার্টির বিজ্ঞাপন সংস্থাকে যুক্ত করতে পারবে না এমন নিয়ম ছিলো গুগলের।

ভেস্তেগার বলেন, গুগল তার প্রতিপক্ষকে কোনো সুযোগ দিতে চায়নি। বিজ্ঞাপনদাতা ও ওয়েবসাইট মালিকদের কাছে তাই আর কোনো বিকল্প ছিল না। অ্যাডসেন্স গুগল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন। এটি মূলত একটি লাভ-অংশিদারী প্রকল্প যার দ্বারা ব্যবহারকারী তার ওয়েবসাইটে ব্যবহৃত বিজ্ঞাপনের বিষয়বস্তু থেকে অর্থ উপার্জন করতে সক্ষম হন।

একটি ওয়েবসাইটের মালিক কিছু শর্তসাপেক্ষে তার সাইটে গুগল নির্ধারিত বিজ্ঞাপণ প্রদর্শনের মাধ্যমে অ্যাডসেন্স থেকে অর্থ উপার্জন করতে পারেন। ২০০৯ সালে ইউরোপীয় ইউনিয়ন এন্টিট্রাস্টের আওতায় এক অভিযোগ করেছিল মাইক্রোসফট। ২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে এর তদন্ত শুরু করে ইইউ। গুগলের দাবি ওয়েবসাইট মালিকরা যেন অন্য বিজ্ঞাপন প্রদর্শন করতে পারে সেজন্য তাদের নীতিতে ইতোমধ্যে পরিবর্তন এনেছে তারা।

ইউরোপীয় কমিশনের শাস্তির মুখে এই নিয়ে তৃতীয়বারের মতো পড়ল গুগল। গতবছর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে ৪ দশমিক ৩৪ বিলিয়ন ইউরো জরিমানা হয়েছিল প্রতিষ্ঠানটির। তার আগে ২০১৭ সালে অনলাইন শপিং সংক্রান্ত ফলাফল নিয়ে ২ দশমিক ৪২ বিলিয়ন জরিমান গুণতে হয় গুগলকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড