• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবিয়ায় মৃত্যুর সংখ্যা ২০০০০ ছাড়িয়ে যাওয়ার আশংকা

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০২৩, ১২:২৯
ডারনা

লিবিয়ায় ২০ হাজার মানুষের মৃত্যুর আশঙ্কা করছে প্রশাসন। সৌদি আরবের এক সংবাদমাধ্যম ‘আল আরবিয়া’-কে বন্দরশহর ডারনার মেয়র জানিয়েছেন, বাঁধ ভেঙে যাওয়ার কারণে সেই জলে ভেসে গিয়ে ১৮-২০ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।

ভয়ঙ্কর ঝড় ‘ড্যানিয়েল’-এর জেরে ডারনা শহরের দু’টি বাঁধ ভেঙে গিয়েছিল। মেয়র জানিয়েছেন, যে সময় বাঁধ ভেঙে গিয়েছিল, সেই সময় গোটা শহর ঘুমে আচ্ছেন্ন। ফলে কারও পক্ষেই টের পাওয়া সম্ভব ছিল না বাইরে ভয়ানক বিপর্যয় ঘটে গিয়েছে। আর সেই বিপর্যয় গিলে ফেলতে চলেছে গোটা শহরকে।

ডারনাতে এক লক্ষ লোকের বাস। গত রবিবার ঝড় ‘ড্যানিয়েল’ বিপুল শক্তি নিয়ে আছড়ে পড়েছিল বন্দর শহরটির উপর। রাতরাতি পুরো শহরের ছবি বদলে যায়। কেউ যেন জলের ঝাপটায় গোটা শহরকে মাটিতে মিশিয়ে দিয়েছিল।

এখন আর কোথাও জল নেই। কঙ্কালসার শহরের আনাচে-কানাচে শুধুই মৃতদেহের স্তূপ। কাদামাটির নীচে, সমুদ্র সৈকতে শয়ে শয়ে দেহ পড়ে। সময় যত গড়াচ্ছে, ততই শহরের আকাশ-বাতাস যেন লাশের পচা গন্ধে ভরে উঠছে। বিবিসি-র এক প্রতিবেদন অনুযায়ী, দেহগুলি খোলা অবস্থায় পড়ে থাকায় সংক্রমণের আশঙ্কা দেখা দিচ্ছে। এই পরিস্থিতি থেকে দ্রুত উদ্ধার করতে আন্তর্জাতিক সহায়তা চেয়েছে লিবিয়া সরকার। এখন আর জল নেই শহরের কোথাও। শুধু ইট, পাথর আর কাদায় ঢাকা রাস্তাঘাট। মিশর, তুরস্ক এবং কাতার থেকে উদ্ধারকারী দল পৌঁছেছে উদ্ধারকাজ চালাচ্ছে।

বিবিসি-কে শহরের এক বাসিন্দা উসামা আল হুসাদি জানিয়েছেন, তাঁর পরিবারের মোট ৫০ জন সদস্য এই দুর্যোগে নিখোঁজ। যারা বেঁচে গিয়েছেন, তারা এখন স্বজনদের খুঁজে বেড়াচ্ছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড