• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেদারল্যান্ডসে ২৪ হাজার পরিবেশকর্মী আটক

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২৩, ১৪:২৪
পরিবেশকর্মী

পরিবেশকর্মীদের বিক্ষোভে উত্তাল নেদারল্যান্ডস। পরিস্থিতি সামাল দিতে জলকামান ব্যবহার করেছে পুলিশ। কিন্তু তাতেও তেমন কাজ হয়নি। গোটা দেশে অন্তত ২৪ হাজার পরিবেশকর্মীকে আটক করেছে পুলিশ।

জীবাশ্ম জ্বালানিতে সরকারি ভর্তুকি বন্ধ করতে হবে এই দাবিতে গত শনিবার নেদারল্যান্ডসের পথে নেমেছিলেন কয়েক হাজার পরিবেশকর্মী। মূল প্রতিবাদ মিছিলটি হয় দ্য হেগ শহরের এ ১২ জাতীয় সড়কে। প্রশাসনের নিষেধ অগ্রাহ্য করে ওই মিছিলে ১০ হাজারের বেশি আন্দোলনকারী অংশ নিয়েছিলেন। পরে ওই রাস্তা অবরোধ করেন তারা। যার জেরে কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে যান চলাচল। বিক্ষোভকারীদের হটাতে জলকামান ব্যবহার করে পুলিশ।

এ ১২ জাতীয় সড়কে বিক্ষোভে অল্পবয়সিদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। প্রতিবাদেও ছিল একেবারে ভিন্ন ধরনের। প্ল্যাকার্ড-পোস্টারের পাশাপাশি, অনেকেই নিয়ে এসেছিলেন বিশাল আকারের গ্লোব। তাতে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান লেখা ছিল।

পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, গোটা দেশ থেকে ২৪ হাজার পরিবেশকর্মীকে আটক করা হয়। তাদের মধ্যে তরুণ-তরুণীদের সংখ্যা বিশেষভাবে উল্লেখ করার মতো। পুলিশের দাবি, নিরাপত্তারক্ষীদের সঙ্গে ধস্তাধস্তি ও জলকামানে কেউ আহত হননি।

বিক্ষোভকারীরা ঘোষণা করেছেন, তেল ও গ্যাস শিল্পে সরকার জনগণের টাকা থেকে ভর্তুকি দিচ্ছে। এই ভর্তুকি বন্ধ না হওয়া পর্যন্ত তাদের এই আন্দোলন চলবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড