• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় তিন বছরে ২৪ অভিবাসন কর্মকর্তা দোষী সাব্যস্ত

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

২১ জুন ২০২৩, ১৭:২৬
মালয়েশিয়ায় তিন বছরে ২৪ অভিবাসন কর্মকর্তা দোষী সাব্যস্ত

মালয়েশিয়ায় গত তিন বছরে ২৪ অভিবাসন কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। এছাড়া অসদাচরণে আরও ১১২ জন কর্মকর্তাকে শাস্তি দেওয়া হয়েছে। ২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত মালয়েশিয়ায় বিদেশিদের প্রবেশে বিভিন্ন অপরাধের সাথে জড়িত থাকায় ২৪ জন অভিবাসী কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

আজ বুধবার (২১ জুন) সংসদে উপ-স্বরাষ্ট্রমন্ত্রী শামসুল আনোয়ার নাসানাহ এ তথ্য জানিয়েছেন। এছাড়া আরও ১১২ জন কর্মকর্তা (আচরণ ও শৃঙ্খলা) প্রবিধান ১৯৯৩-এর অধীনে আচরণবিধি লঙ্ঘন করায় তাদের শাস্তি দেওয়া হয়েছে।

জাতীয় সংসদে, ইমিগ্রেশন কর্মীদের সর্বশেষ শৃঙ্খলা সংক্রান্ত পরিসংখ্যান জানতে চাওয়া সিনেটর হুসেন ইসমাইলের প্রতিক্রিয়ায় উপ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মন্ত্রণালয় সততার বিষয়ে অত্যন্ত গুরুতর এবং দৃঢ়। মন্ত্রণালয় কর্মকর্তাদের অসদাচরণের বিষয়ে আপস করবে না।

হুসেন পর্যটকদের অতিরিক্ত অবস্থানের সমস্যা কাটিয়ে উঠতে সরকারের প্রচেষ্টা সম্পর্কের প্রশ্নের জবাবে শামসুল বলেন, ২০২০ সাল থেকে এখন পর্যন্ত অভিবাসন বিভাগ মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাস করায় ১৩,২৪২ জন বিদেশি নাগরিককে গ্রেফতার করেছে, যা ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩ এর অধীনে একটি অপরাধ।

তিনি আরও বলেন, ২০২০ সালে ৪,২৯২, ২০২১ সালে ২,৭০৪, ২০২২ সালে ৪,২৬৭ এবং চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১,৯৭৯ জন বিদেশি ওভারস্টে করেছেন।

এ দিকে ইমিগ্রেশন বিভাগ তার কর্মকর্তাদের আচরণের জন্য সম্প্রতি আবার সমালোচনার মুখে পড়েছে। মাত্র দুই সপ্তাহ আগে, কুয়ান্টানের একজন অভিবাসন কর্মকর্তাকে অন্তত পাঁচ লাখ রিঙ্গিত ঘুষ গ্রহণের সন্দেহে গ্রেফতার করা হয়েছিল যাতে তিনি কাজের অনুমতি সংক্রান্ত সমস্যা নিয়ে স্থানীয় ব্যবসায়ীদের অনুসরণ করতে না পারেন।

মার্চ মাসে, দুর্নীতিদমন কমিশন, অনথিভুক্ত অভিবাসীদের মাইক্যাড এবং বোর্ডিং পাস সরবরাহের অভিযোগে পাঁচজন অভিবাসন কর্মকর্তাকে গ্রেফতার করে এবং ইমিগ্রেশনের মহাপরিচালক হিসেবে রুসলিন জুসোহকে নিয়োগের কয়েকদিন পর এই মামলাটি প্রকাশ্যে আসে। তিনি "দুষ্টু" অফিসারদের নির্মূল করার প্রতিশ্রুতি দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড