• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জোরপূর্বক শ্রম ও মানব পাচারের বিরুদ্ধে শক্ত অবস্থানে মালয়েশিয়া

  আহমাদুল কবির, মালয়েশিয়া:

১৭ জুন ২০২৩, ১৮:৩৫
মালয়েশিয়া

মালয়েশিয়ায় জোরপূর্বক শ্রম ও মানব পাচারের বিরুদ্ধে শক্ত অবস্থানে সরকার। দেশটির নিয়োগকর্তারা জোরপূর্বক শ্রম অপরাধ করলেই শ্রম আইনে কঠোর শাস্তি প্রদান করা হবে। শ্রম আইন ১৯৫৫ (সংশোধনী ২০২২) এর সংশোধনীর মাধ্যমে যা এই বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়া সংশোধিত শ্রম আইনে শাস্তি প্রদান করা হবে বলে কঠোর হুশিয়ারি দিয়েছেন মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমার। ১৬ জুন এক বিবৃতিতে তিনি এ হুঁশিয়ারি দেন।

মন্ত্রী বলেন, বাধ্যতামূলক শ্রম সংক্রান্ত ধারা ৯০ই সংযোজন, বাধ্যতামূলক শ্রমের অপরাধকারী নিয়োগকারীদের বিরুদ্ধে শাস্তিপ্রদান করা হবে।

এছাড়া শ্রম পরিদর্শকদের বর্ধিত ক্ষমতার মাধ্যমে শ্রম বিভাগের ভূমিকা জোরদার করা হবে যাতে এই ধরনের অপরাধ সংঘটিত নিয়োগকর্তাদের বিরুদ্ধে আরও বিচার শুরু হয়। জোরপূর্বক শ্রম ও মানব পাচারের কারণে মালয়েশিয়াকে টানা দুই বছর টায়ার তিনে রেখেছিল যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাফিকিং ইন পার্সন (টিআইপি)”র ওয়াচ লিষ্টে মালয়েশিয়াকে টায়ার টু- তে স্থান দিয়েছে। টিআইপির প্রতিবেদনে আরও সুপারিশ করা হয়েছে, মালয়েশিয়ার উচিত বেসামরিক কর্মচারীদের জড়িত মানব পাচার মামলার উপর জোর দেওয়া এবং আন্তঃসংস্থার সহযোগিতা উন্নত করা। এর পরপরই মানবসম্পদমন্ত্রী এ হুশিয়ারি দেন এবং টায়ার ২-তে উন্নিত করায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতা জোরদার করা হবে এবং জোরপূর্বক শ্রমের সমস্যার কারণে স্থানীয় পণ্যগুলি যাতে সীমাবদ্ধতার শিকার না হয় তা নিশ্চিত করা হবে।

সরকার বাধ্যতামূলক শ্রম সংক্রান্ত জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে ট্রেড ইউনিয়ন, নিয়োগকর্তা ফেডারেশন এবং শিল্পের প্রতিনিধিদের সাথে সহযোগিতা করছে।

এদিকে ১৬ জুন দেশটির স্বরাস্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল এক বিবৃতিতে বলেছেন, বেসামরিক কর্মচারী যদি মানবপাচারে জড়িত বা প্রমানিত হয় সে বিষয়ে সরকার আপস করবে না কারণ এটি শুধুমাত্র রিপোর্টে মালয়েশিয়ার অবস্থানকে প্রভাবিত করে না বরং জাতীয় অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলে। মানব পাচার নির্মূল করতেই হবে।

মালয়েশিয়াকে ২০২৩ সালের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাফিকিং ইন পার্সনস (টিআইপি) রিপোর্টে টায়ার ২ ওয়াচলিস্টে উন্নীত করা হয়েছে, মার্কিন কর্তৃপক্ষ বলছে মালয়েশিয়া পাচার নির্মূলের জন্য ন্যূনতম মান পূরণ করেনি কিন্তু উল্লেখযোগ্য প্রচেষ্টা করছে।

তার সর্বশেষ ২০২৩ সালের প্রতিবেদনে, মালয়েশিয়া অন্যান্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে পড়ে যেমন ব্রুনাই এবং ভিয়েতনাম এবং অন্যান্য অনেক আফ্রিকান দেশ টায়ার ২ ওয়াচলিস্টে রয়েছে।

গত বছর, মালয়েশিয়া টায়ার ৩-এ ছিল, যা মানব পাচার এবং অভিবাসী চোরাচালান অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য যথেষ্ট প্রচেষ্টা করছে না বলে মনে করা হচ্ছে পাচারবিরোধী তদন্ত হ্রাস পেয়েছে এবং এই ধরনের অপরাধের সাথে জড়িত সরকারি কর্মকর্তাদের কম বিচার হয়েছে।

মালয়েশিয়া ২০২১ সাল থেকে দুই বছর ধরে টায়ার ৩ এ রয়েছে। এটি ২০১৮ থেকে ২০২০ পর্যন্ত আগের তিন বছরের জন্য টায়ার ২ ওয়াচ লিস্টে ছিল, যদিও এটি ২০১৭ সালে টায়ার ২-এ স্থান পেয়েছিল। তার আগে, এটি আবার ২০১৫ থেকে ২০১৬ পর্যন্ত টায়ার ২ ওয়াচ লিস্টে ছিল।

ট্রাফিকিং ভিকটিমস প্রোটেকশন অ্যাক্ট ২০০০ (টিভিপিএ) এর ন্যূনতম মান পূরণের জন্য সরকারী প্রচেষ্টার পরিমাণের উপর ভিত্তি করে স্থান নির্ধারণ করা হয়। এদিকে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) অত্যধিক কর্মঘণ্টা, অবৈতনিক ওভারটাইম, কম মজুরি, সীমিত চলাচল এবং এর সূচকগুলির মধ্যে ছাড়তে অক্ষম হওয়ার মতো শর্তগুলি চিহ্নিত করেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড