• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসলামী শিক্ষার মান বাড়াতে ৮.৯ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ মালয়েশিয়ার

  আহমাদুল কবির, মালয়েশিয়া:

১৭ জুন ২০২৩, ১৪:৫৫
মালয়েশিয়া

মালয়েশিয়ায় ইসলামী শিক্ষার মানকে আরও উন্নত করতে ৮.৯ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ করেছে সরকার। দেশটির কেদাহ রাজ্যের সবকটি ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানে এ বরাদ্দ দেয়া হয়।

১৭ জুন সেকোলাহ মেনেঙ্গাহ আগামা (এসএমএ) নাহদাহ হাসানাহ মেলেলে, কোডিয়াং-এর হীরক জয়ন্তী উদযাপন অনুষ্টানে প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহীম এ কথা জানান।

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ফাদলিনা সিডেক, প্রধানমন্ত্রীর দপ্তরের মন্ত্রী (ধর্ম বিষয়ক) দাতুক ডক্টর মোহাম্মদ নাঈম মোখতার এবং এসএমএ নাহদাহ হাসানাহ অধ্যক্ষ মোহাম্মদ জামিল সাদাকি তাজউদ্দিন।

দ্যা সান ডেইলীর এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্যের আল-কুরআন এবং ফারদু আইন (কাফা) স্কুল সহ ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানগুলির জন্য শিক্ষাগত সুবিধা মেরামত এবং আপগ্রেড করার জন্য ৬.৪ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ করা হয়েছিল। শুধুমাত্র কেদাহ রাজ্যের, ঐক্য সরকার কোর্স এবং শিক্ষক প্রশিক্ষণের জন্য মোট ৬০৪,১৮০ রিঙ্গিত ৩৬টি ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়েছে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, ঐক্য সরকার রাজ্যে ইসলামিক ভিত্তিক শিক্ষাকে আরও সমৃদ্ধ করতে কেদাহ রাজ্যে নিবন্ধিত ২৮টি পন্ডোক, তাহফিজ, মাহাদ এবং ধর্মীয় বিদ্যালয়গুলিতে মোট ১.৯৮৫ মিলিয়ন রিঙ্গিত দান করবে।

তা ছাড়াও, কেদাহ ইসলামিক রিলিজিয়াস অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের (জেএইচইআইকে) অধীনে নিবন্ধিত কেদাহ শহরের ৫৮৮টি মসজিদের জন্য সরকার ২.৯৪ মিলিয়ন রিঙ্গিত অনুমোদন করতে সম্মত হয়েছে। অনুদানটি আসন্ন ঈদুল আযহা (হারি রায়া আইদিলআদহা) উদযাপনে মসজিদের সৌন্দর্যায়নে প্রতিটি মসজিদ ৫,০০০ হাজার রিঙ্গিত করে বরাদ্দ অনুদান দেওয়া হয়েছে।

এ ছাড়া ইতিমধ্যে, প্রধানমন্ত্রী স্কুল সংস্কারের লক্ষ্যে এসএমএ নাহদাহ হাসানাহ মেলালেকে আরও ১.২ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দের ঘোষণা করেছেন।

আনোয়ার বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ইসলামিক শিক্ষার পরিচালনা ও উন্নয়নে বিশেষ করে দেশব্যাপী মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধিত ২২৮টি সরকারি সাহায্যপ্রাপ্ত ধর্মীয় বিদ্যালয়ের (এসএবিকে) জন্য মোট ৮২১ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ করা হয়েছে।

তিনি বলেন, আর্থিক সীমাবদ্ধতা, ক্রমবর্ধমান ঋণ এবং ঘাটতি ব্যয়ের সম্মুখীন হওয়া সত্ত্বেও সরকার শিক্ষা, স্বাস্থ্য এবং মসজিদের উন্নয়ন ও ইসলামী কর্মসূচি থেকে মুখ ফিরিয়ে নেবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড