• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মিরের স্বাধীনতাকামী নেতার যাবজ্জীবন কারাদণ্ড

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে ২০২২, ২১:০৪
জম্মু-কাশ্মিরের স্বাধীনতাকামী নেতা ইয়াসিন মালিক
জম্মু-কাশ্মিরের স্বাধীনতাকামী নেতা ইয়াসিন মালি। (ছবি : সংগৃহীত)

ভারতের অধিকৃত জম্মু-কাশ্মিরের স্বাধীনতাকামী নেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। কথিত সন্ত্রাসবাদে অর্থায়ন করায় তাকে এই শাস্তি প্রদান করা হলো।

বুধবার (২৫ মে) দিল্লির বিশেষ একটি আদালত কাশ্মিরের এই নেতার যাবজ্জীবন সাজা ঘোষণা করে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি বলেছে, ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) কাশ্মিরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন সাজা দিয়েছেন। এর আগে তিনি ভারতের কঠোর বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (ইউএপিএ) আওতায় তার বিরুদ্ধে আনা সব অভিযোগ স্বীকার করে নেওয়ায় আদালত তাকে দোষী সাব্যস্ত করে।

ইয়াসিন মালিককে দুটি মামলায় যাবজ্জীবন এবং একটিতে ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ লাখ রুপি অর্থদণ্ড দেওয়া হয়েছে বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী উমেশ শর্মা। তিনি বলেন, সব সাজা একসাথে চলবে। তবে আদালতের এই রায়ের বিরুদ্ধে ভারতের সর্বোচ্চ আদালতে আপিল করতে পারবেন তিনি।

শুনানিকালে ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী তাকে কেন পাসপোর্ট দিয়েছিলেন, সেই বিষয়ে নিজের যুক্তিতর্ক উপস্থাপন করেন কাশ্মিরের স্বাধীনতাকামী এই নেতা। তিনি বলেন, অপরাধী হলে ভারতের সাবেক প্রধানমন্ত্রী তাকে কখনই বিশ্বজুড়ে ঘুরে বেড়ানোর এবং কথা বলার সুযোগ দিতেন না।

তিনি আরও জানান, ১৯৯৪ সালে অস্ত্র ছেড়ে দেওয়ার পর থেকে মহাত্মা গান্ধীর নীতি অনুসরণ করেছেন তিনি। তখন থেকে কাশ্মিরে অহিংস রাজনীতি করে আসছেন এই নেতা।

প্রসঙ্গত, ২০১৬ সালে কাশ্মিরে ভারতীয় আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল মুজাহিদীন কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পরপরই ইয়াসিন মালিককে গ্রেফতার করা হয়।

এ বিষয়ে ইয়াসিন মালিক বলেন, বুরহান ওয়ানির এনকাউন্টারের ৩০ মিনিটের মধ্যে আমাকে গ্রেফতার করা হয়। অটল বিহারি বাজপেয়ী আমাকে পাসপোর্ট দিয়েছিলেন। আমি অপরাধী নই। যে কারণে ভারত সরকার আমাকে অনাপত্তিপত্র দেয়।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড