• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়াকে একঘরে করার জন্য জেলেন্সকির আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে ২০২২, ১৬:১০
রাশিয়াকে একঘরে করার জন্য ইউক্রেনের প্রেসিডেন্টের আহ্বান
কিয়েভ থেকে ভাষণ দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেন্সকি (ছবি : ভয়েজ অফ আমেরিকা)

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সোমবার সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে বিশ্ব নেতাদের এবং ব্যবসায়ী নেতাদের বলেন যে, রাশিয়া তার দেশে আক্রমণের পরে তারা একটি সন্ধিক্ষণের মুখোমুখি হয়েছে- এবং বলেন যে, মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির এখনই সময়।

করোনার ভাইরাস মহামারীর ঠিক আগে ২০২০ সালের জানুয়ারির পরে এবারই প্রথমবারের মতো বিশ্বনেতারা এবং ব্যবসায়ী নেতৃবৃন্দ ডাভোসে জড়ো হয়েছেন।

জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ রাশিয়ার তেল এবং গ্যাস আমদানি অব্যাহত রেখেছে।

নেদারল্যান্ডের পরামর্শক সংস্থা ম্যাককিনসে এন্ড কোম্পানির জ্যেষ্ঠ অংশীদার এবং ডাভোসের একজন প্রতিনিধি সভেন স্মিট বলেছেন, রাশিয়াকে একঘরে করতে সময় লাগবে।

এদিকে সোমবার জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির প্রধান ডেভিড বিসলে বলেছেন, ইউক্রেন ৪০ কোটি মানুষকে খাওয়ানোর জন্য যথেষ্ট খাদ্য উৎপাদন করে।বর্তমানে দেশটি বিশ্ব বাজারের বাইরে এবং এটিকে বাজারে ফিরিয়ে আনার একমাত্র উপায় হলো বন্দরগুলোকে আবার খুলে দেওয়া।

তিনি আরও বলেন, “এর ফলে বিশ্বব্যপী খাদ্য সংকট দেখা দেবে।যদি আমরা বন্দরগুলোকে খোলা না পাই তাহলে আগামী ১০ থেকে ১২ মাসের মধ্যে খাদ্য মূল্যের সমস্যা নিয়ে আমরা কথা বলবো কিন্তু পরের বছর এটি খাদ্য প্রাপ্যতার সমস্যা দেখা দিবে এবং পৃথিবী নরকে পরিণত হবে।

আরও পড়ুন : বেশিরভাগ মার্কিন নাগরিক গরিব হয়ে যাওয়া নিয়ে চিন্তিত

রুশ প্রতিনিধিদের ডব্লিউইএফ-এ আমন্ত্রণ জানানো হয়নি। পরিবর্তে ডাভোসের প্রাক্তন 'রাশিয়া হাউস'কে রুশ যুদ্ধাপরাধের বাড়ি' নামে অভিহিত করা হয়েছে যা ক্রেমলিনের বাহিনীর দ্বারা পরিচালিত কথিত নৃশংসতার চিত্র তুলে ধরছে।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: inbox[email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড