• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কিমের দেশের অজানা ‘জ্বরে’ উদ্বিগ্ন চীন

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ মে ২০২২, ১৩:২৭
কিমের দেশের অজানা ‘জ্বরে’ উদ্বিগ্ন চীন
ফাইল ছবি

উত্তর কোরিয়ায় গত কয়েক সপ্তাহে ‘জ্বরে’ আক্রান্ত হয়েছেন অন্তত ১৭ লক্ষ মানুষ। সেই জ্বর সম্ভবত করোনা সংক্রমণ, এই আশঙ্কায় তড়িঘড়ি ব্যবস্থা নিল চীন।

উত্তর কোরিয়ার সীমান্ত থেকে মাত্র ৩০০ কিলোমিটার দূরে চিনের বন্দর শহর ডালিয়ানে প্রায় ৭৫ লক্ষ বাসিন্দার এক দিন অন্তর করোনা পরীক্ষা করানোর নির্দেশ দেওয়া হয়েছে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, করোনা পরীক্ষায় অভিনব পদ্ধতি নিয়েছে তারা। মঙ্গলবার শুধুমাত্র মহিলারা, বৃহস্পতিবার শুধুমাত্র পুরুষেরা এবং শনিবার প্রয়োজনে সকলের পরীক্ষা করা হবে। লিঙ্গভেদে করোনা পরীক্ষায় প্রশাসনের যুক্তি, ছোট পরিবারে একজন করে মহিলা এবং একজন করে পুরুষ থাকেন বলে ধরে নেওয়া হয়। লিঙ্গ ভিত্তিক পরীক্ষা পদ্ধতিতে একই পরিবারে সংক্রমণের বিষয়টির উপরে নিবিড় ভাবে নজর রাখা যাবে। তবে এই পদ্ধতিতে বাসিন্দাদের মধ্যে ধোঁয়াশা তৈরি হয়েছে।

আরও পড়ুন : এবিভিপির মিছিলে উত্তাল কলকাতার সল্টলেক

করোনার বিরুদ্ধে প্রথম থেকে ‘জ়িরো টলারেন্স’ নীতি নিয়ে চলছে চিন। সম্প্রতি ৬৯ জনের সংক্রমণ ধরা পড়ায় রাজধানী বেজিংয়ে কড়া নিয়মবিধি মেনে চলার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ। এই অবস্থায় উত্তর কোরিয়ায় অজানা সংক্রমণ হুহু বাড়তে থাকায় উদ্বিগ্ন চিন। বিদেশ থেকে সংক্রমণ রুখতে উত্তর চিনের আর এক বন্দর শহর তিয়ানজিনের সাবওয়ে আংশিক বন্ধ রাখা হয়েছে।

একই সঙ্গে অভিযোগ উঠেছে, সংক্রমণ রুখতে অতিরিক্ত রাসায়নিক জীবাণুনাশক ব্যবহার করছে চিনের প্রশাসন। সেটা এত পরিমাণেই যে, সম্প্রতি শাংহাইয়ের বাতাসে ধোঁয়াশা তৈরির খবর মিলেছে।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড