• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আকস্মিক ধুলিঝড়ে ঢেকে গেছে রিয়াদ

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ মে ২০২২, ২০:৪০
ধুলিঝড়ে ঢেকে গেছে রিয়াদের রাস্তাঘাট
ধুলিঝড়ে ঢেকে গেছে রিয়াদের রাস্তাঘাট। (ছবি : সংগৃহীত)

সৌদি আরবের রাজধানী রিয়াদে আকস্মিক প্রবল ধুলিঝড়ে ঢেকে গেছে শহরের রাস্তাঘাট। দৃষ্টিসীমা কমে যাওয়ায় রিয়াদের মহাসড়কে ইলেক্ট্রনিক সংকেত মেনে গাড়ির গতিসীমা কমানোর জন্য চালকদের সতর্ক করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৭ মে) ফরাসি বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। যদিও এখন পর্যন্ত কোন ফ্লাইট বিলম্ব অথবা বাতিলের ঘোষণা দেওয়া হয়নি।

দেশটির জাতীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বলছে, দেশের পূর্বাঞ্চল এবং রাজধানী রিয়াদে ধুলি ঝড়ের কারণে দৃষ্টিশক্তি হ্রাস পেতে পারে বলে সৌদির আবহাওয়া কেন্দ্র পূর্বাভাস দিয়েছে। পবিত্র নগরী মক্কা ও মদিনার আরও পশ্চিমেও ধুলিময় পরিস্থিতি তৈরি হতে পারে। দৃষ্টিসীমা কমে যাওয়ায় রিয়াদের মহাসড়কে ইলেক্ট্রনিক সংকেত মেনে গাড়ির গতিসীমা কমানোর জন্য চালকদের সতর্ক করে দেওয়া হয়েছে।

এসপিএ জানায়, রিয়াদের মধ্যাঞ্চলের বাসাবাড়ি, বিভিন্ন ভবন এবং যানবাহন ধুলোয় ঢেকে গেছে। এসব পরিষ্কার করতে বাসিন্দাদের রীতিমতো লড়াই করতে হচ্ছে। টাইলস বসানোর সময় কলিমুল্লাহ নামের একজন পাকিস্তানি নির্মাণ শ্রমিক এএফপিকে বলেন, ধুলির কারণে বাইরে কাজ করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে।

প্রসঙ্গত, সৌদি আরবের কিছু অংশে মার্চ থেকে মে মাসের মধ্যে ধুলি ঝড় দেখা যায়, যার তীব্রতা ভিন্ন হয়। তবে সাম্প্রতিক মাসগুলোতে এই অঞ্চলে ঝড়ের তীব্রতা বেড়েছে। প্রতিবেশি ইরাক গত এপ্রিলের মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত ৮টি ধুলি ঝড়ের মুখোমুখি হয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে মাটির ক্ষয়, তীব্র খরা এবং বৃষ্টিপাত কমে যাওয়া এই ঝড়ের অন্যতম কারণ।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড