• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সহিংসতার জেরে আটক ৪০০, শ্রীলঙ্কায় ফের কারফিউ

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ মে ২০২২, ১৯:০৮
শ্রীলঙ্কায় বাড়িঘরে হামলা
শ্রীলঙ্কায় বাড়িঘরে হামলা। (ছবি : বিবিসি)

শ্রীলঙ্কায় মন্ত্রীদের ওপর হামলা, যানবাহন ও বাড়িঘরে সহিংসতার ঘটনায় চারশরও বেশি মানুষকে সন্দেহভাজন হিসেবে আটক করা হয়েছে। রবিবার (১৫ মে) নতুন আরও ১৫৯ জনকে আটক করা হয় বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম কলম্বো গেজেট।

লঙ্কান পুলিশের মুখপাত্র এএসপি নিহাল থালদুওয়া জানান, রবিবার সন্দেহভাজন হিসেবে বেশ কয়েকজনকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে ৯ মে থেকে কারফিউ লঙ্ঘন, সরকারি-বেসরকারি সম্পদ ধ্বংস ও লুট করার অভিযোগ আনা হয়েছে বলেও জানান তিনি। আটক করা ১৫৯ জনকে রিমান্ডে নেওয়া হয়েছে। একই সঙ্গে আদালতে তোলার পর ১০১ জন জামিনে মুক্তি পেয়েছেন। রবিবার আটক হওয়া ২০ পুরুষসহ ১৫৯ জনকেও জামিনে মুক্তি দেওয়া হয়েছে।

নিহাল থালদুওয়া বলেন, সম্পত্তি ও যানবাহনের ক্ষতি সংক্রান্ত ৭৫৬টি অভিযোগ পাওয়া গেছে। এসব অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের কার্যালয়ের গণমাধ্যম শাখা জানিয়েছে, রাত ৮টার দিকে পুনরায় কারফিউ জারি করা হয়। আগামীকাল ভোর ৫টা পর্যন্ত কারফিউ বহাল থাকবে। বৌদ্ধদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা পালনের জন্য রোববার শ্রীলঙ্কাজুড়ে জারি থাকা কারফিউ তুলে নেওয়া হয়।

সম্প্রতি অর্থনৈতিকভাবে অচল হয়ে পড়া ও দ্রব্যমূল্যের মারাত্মক ঊর্ধ্বগতির প্রতিবাদে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে বিক্ষোভে জড়ো হন লাখো জনতা। সেখানে সরকার সমর্থকরা আন্দোলনকারীদের মারধর শুরু করলে ক্ষোভ ছড়িয়ে পড়ে সর্বত্র। শুরু হয় দাঙ্গা। প্রেসিডেন্ট গোতাবায়ার পদত্যাগের দাবিতে চলা শান্তিপূর্ণ আন্দোলন পরিশেষে ভয়ংকর পরিস্থিতির দিকে চলে যায়। এরপর দুইদিনের সহিংসতায় দেশটিতে নয়জন নিহত হন। সংঘর্ষে আহত হন আরও তিনশজনের মতো।

পরিস্থিতি সামাল দিতে দেশজুড়ে কারফিউ জারি করে দেশটির সরকার। এমনকি বিশৃঙ্খলাকারীদের দেখামাত্রই গুলি করারও নির্দেশ দেয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড