• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রান্তীয় ঝড় আনার হানায় মোজাম্বিক-মালাউইতে নিহত ১২

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জানুয়ারি ২০২২, ১৭:০৮
ক্রান্তীয় ঝড় আনার হানায় মোজাম্বিক-মালাউইতে নিহত ১২
আহত শিশুকে উদ্ধার করা হচ্ছে (ছবি : আল-এরাবিয়া)

ক্রান্তীয় ঝড় আনার প্রভাবে আফ্রিকার দুই প্রতিবেশী রাষ্ট্র মোজাম্বিক ও মালাউইতে অন্তত ১২ জনের প্রাণহানি ঘটেছে। দেশ দুটির কর্তৃপক্ষগুলো প্রাথমিকভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে খবরটি জানিয়েছে।

গেল সোমবার সমুদ্র থেকে স্থলে উঠে আসার পর থেকে আনার প্রভাবে সেখানে ভারি বৃষ্টি হচ্ছে ও প্রবল বাতাস বয়ে যাচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

মোজাম্বিকের দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় ইনস্টিটিউট জানিয়েছে, আটজন নিহত ও ৬৬ জন আহত হয়েছে। আর ১১৫টি বাড়ি পুরোপুরি ক্ষতিগ্রস্ত ও ৫৪৬টি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

মালাউইর দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, চারজন নিহত ও আরও ৩০ জন আহত হয়েছে। প্রবল বৃষ্টিপাতে দেখা দেওয়া বন্যায় ঘরহারা লোকজন গির্জা ও স্কুলগুলোতে আশ্রয় নিয়েছে।

ঝড়ের কারণে মালাউইর অধিকাংশ এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় দেশটিতে উৎপাদিত বিদ্যুতের মাত্র ৩০ শতাংশ কার্যকর ছিল বলে বিদ্যুৎ উৎপাদন কোম্পানি ইজিইএনসিও জানিয়েছে।

আরও পড়ুন : মমতাকে দেখিয়ে বিধানসভায় ভোট টানার চেষ্টা

বিবৃতির মাধ্যমে কোম্পানিটি বলছে, ঝড়ে কাপিচিরা জলবিদ্যুৎ স্টেশনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং হড়কা বানে বাঁধের কাঠামোর একটি অংশ ধসে পড়েছে।

গেল কয়েক বছর যাবত মোজাম্বিক ও আফ্রিকার দক্ষিণ-পূর্বাঞ্চলের অনেক দেশ একের পর এক প্রবল ঝড় ও ঘূর্ণিঝড়ের মুখে পড়ছে। এতে বহু অবকাঠামো ধ্বংস হয়ে বিপুল সংখ্যক মানুষ বাড়িঘর হারিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে মহাসাগরগুলোর পানি উষ্ণ হয়ে ওঠায় ঝড়গুলো ক্রমেই আরও শক্তিশালী হচ্ছে আর সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বাড়ায় উপকূলীয় নিম্নাঞ্চলগুলো অরক্ষিত হয়ে উঠেছে।

মোজাম্বিকের দুর্যোগ ইনস্টিটিউটের হিসাব অনুযায়ী, আনার কারণে এবার প্রায় পাঁচ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে।

আরও পড়ুন : ‘পদ্মভূষণ’ নিচ্ছেন না বুদ্ধদেব ভট্টাচার্য

দেশটির আবহাওয়া ইনস্টিটিউট জানায়, আনা দুর্বল হয়ে এরই মধ্যে ‘মাঝারি ধরনের ক্রান্তীয় ঝড়’ থেকে ‘ক্রান্তীয় নিম্নচাপে’ পরিণত হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড