• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রত্যক্ষ আলোচনা চায় ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জানুয়ারি ২০২২, ১৪:৪৯
যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রত্যক্ষ আলোচনা চায় ইরান
ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান (ছবি : ইরনা)

পারমাণবিক সমঝোতা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনা চায় ইসলামি প্রজাতন্ত্র ইরান। সোমবার (২৪ জানুয়ারি) ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান তেহরানের এমন অবস্থানের পরিষ্কার করেছেন। প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এরই মধ্যে খবর নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার আলোচনা একটি অগ্রসর পর্যায়ে পৌঁছালে ওয়াশিংটনের সঙ্গে সরাসরি আলোচনা চায় তেহরান।

এমন সময়ে তার বক্তব্যটি সামনে এলো; যখন মার্কিন কর্মকর্তারা ২০১৫ সালের ওই চুক্তি পুনরুজ্জীবিত করতে সরাসরি আলোচনার আহ্বান জানাচ্ছেন। আনুষ্ঠানিকভাবে চুক্তিটি জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নামে পরিচিত।

তেহরানে সংবাদ সম্মেলন করে হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেছিলেন, যুক্তরাষ্ট্র ও ইরান পরস্পরের সঙ্গে সরাসরি আলোচনা করছে বলে যে খবর বেরিয়েছে সেটি অসত্য। যাই হোক, যদি আমরা এমন একটি পর্যায়ে পৌঁছাই যেখানে শক্তিশালী গ্যারান্টিসহ একটি ভালো চুক্তিতে পৌঁছানোর জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনার প্রয়োজন হয়, আমরা সেটি বিবেচনা করব।

আরও পড়ুন : বরফে ছেয়ে গেছে তুর্কি বিমানবন্দর, ফ্লাইট চলাচল বন্ধ

এ দিকে তেহরানের পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনার মধ্যেই যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক একজন বিশেষ দূত পদত্যাগ করেছেন। রিচার্ড নেফিউ নামে ওই কর্মকর্তা বাইডেন প্রশাসনে ইরান বিষয়ক উপ বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তেহরানের সঙ্গে আলোচনায় একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে তার জোরাল ভূমিকা ছিল।

মার্কিন পররাষ্ট্র দফতরের একজন কর্মকর্তা সোমবার রিচার্ড নেফিউর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছে, রিচার্ড নেফিউ আর তেহরান সংক্রান্ত আলোচক দলে নেই। যদিও তিনি এখনো স্টেট ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

আরও পড়ুন : এরদোগানকে অপমানের খেসারৎ গুনলেন সাংবাদিক

এর আগে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, ইরান বিষয়ক মার্কিন আলোচক দলের মধ্যে মত পার্থক্যের পর রিচার্ড নেপিউ পদত্যাগ করেছেন। তিনি বর্তমান আলোচনায় আরও কঠোর অবস্থানের পক্ষে ছিলেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড