• বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে আরও সাড়ে তিন লাখ আক্রান্ত, মৃত্যু ৭ শতাধিক

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জানুয়ারি ২০২২, ১৬:২২
ভারতে আরও সাড়ে তিন লাখ আক্রান্ত, মৃত্যু ৭ শতাধিক
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানো ব্যক্তিদের মরদেহ সৎকার করা হচ্ছে (ফাইল ছবি)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতে মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডব প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে। বিধিনিষেধ, সতর্কবার্তা, টিকাদান; কোনো কিছুতেই যেন দেশটির প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণের গতিতে লাগাম পরানো যাচ্ছে না। শুক্রবার (২১ জানুয়ারি) দেশটিতে সংক্রমণ প্রায় সাড়ে তিন লাখে পৌঁছে গেছে। প্রাণহানিও ছাড়িয়েছে ৭০০।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো তথ্যের বরাতে সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, শেষ এক দিনে ভারতে নতুন করে তিন লাখ ৪৭ হাজার ২৫৪ জন করোনায় সংক্রমিত হয়েছেন। বৃহস্পতিবার এই সংখ্যা ছিল তিন লাখ ১৭ হাজার ৫৩২। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় প্রায় ৩০ হাজার বেশি মানুষ রোগটিতে সংক্রমিত হয়েছেন। যা বৃহস্পতিবারের চেয়ে প্রায় ৯ শতাংশ অধিক।

এছাড়া গেল এক দিনে ভারতে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭০৩ জন। বৃহস্পতিবার মৃত্যু হয়েছিল ৪৯১ জনের। কোভিড মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দক্ষিণ এশিয়ার দেশটিতে এ পর্যন্ত মোট চার লাখ ৮৮ হাজার ৩৯৬ জন মৃত্যুবরণ করেছেন।

এ দিকে সংক্রমণ ও প্রাণহানির সঙ্গে ভারতে পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে দৈনিক সংক্রমণের হারও। বৃহস্পতিবার দেশটির দৈনিক সংক্রমণের হার ছিল ১৬ দশমিক ৪১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা বৃদ্ধি পেয়ে ১৭ দশমিক ৯৪ শতাংশে দাঁড়িয়েছে। যেখানে সাপ্তাহিক সংক্রমণের হার ১৬ দশমিক ৫৬ শতাংশ। আর এটিই বেশি চিন্তায় রাখছে চিকিৎসকদের। ভারতে এখন পর্যন্ত নয় হাজার ৬৯২ জন করোনার শক্তিশালী ধরন ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন : ট্রেন সংকট-মূল্যবৃদ্ধিতে স্থবির ভারতের চাল রফতানি

বিশ্লেষকদের মতে, ভারতে এই মুহূর্তে সবচেয়ে বড় উদ্বেগের কারণ করোনার সক্রিয় রোগী। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী- বর্তমানে ঘনবসতিপূর্ণ এই দেশে সক্রিয় কোভিড রোগীর সংখ্যা ২০ লাখ ১৮ হাজার ৮২৫ জন। যা আগের দিনের থেকে প্রায় ৯৪ হাজার বেশি। এই সংখ্যাটি স্বাস্থ্য বিশেষজ্ঞদের মধ্যে রীতিমতো আতঙ্ক সৃষ্টি করেছে।

যদিও পরিসংখ্যান বলছে, মহামারি করোনার তাণ্ডব শুরুর পর থেকে ভারতে এ পর্যন্ত তিন কোটি ৬০ লাখ ৫৮ হাজার ৮০৬ জন রোগটি থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে নির্ধারিত শেষ ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন প্রায় দুই লাখ ৫২ হাজার মানুষ।

আরও পড়ুন : মমতাকে দেখিয়ে বিধানসভায় ভোট টানার চেষ্টা

এছাড়া ভারতে শুক্রবার পর্যন্ত প্রায় ১৬০ কোটি ৪৩ লাখের বেশি ডোজ করোনা প্রতিরোধী টিকা দেওয়া হয়েছে। ভ্যাকসিন প্রয়োগের পাশাপাশি আগের মতোই জোরগতিতে চলছে কোভিড পরীক্ষাও। গেল এক দিনে দেশটিতে প্রায় ১৯ লাখ ৩৬ হাজার করোনা পরীক্ষা করা হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড