• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনিদের অনশন

  ক্রীড়া ডেস্ক

১৩ নভেম্বর ২০২১, ২০:০১
ইসরায়েলি কারাগার
ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনিদের অনশন। (ছবি : প্রতীকী)

ইসরায়েলি কারাগারে পাঁচ ফিলিস্তিনি বন্দি কয়েক সপ্তাহ ধরে অনশন শুরু করেছেন। এসব বন্দিদের মুক্তির দাবিতে ইসরায়েলের ওপর চাপ বাড়ছে। বিতর্কিত নীতির মাধ্যমে কোনো ধরনের অভিযোগ ছাড়াই তাদের বন্দি করে রাখা হয়েছে। এদিকে অনশনরত এক বন্দির অবস্থা খুবই আশঙ্কাজনক। তিনি ১২০ দিন ধরে না খেয়ে অনশন করে যাচ্ছেন।

শনিবার (১৩ নভেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, ওই নীতি প্রশাসনিক আটক নামে পরিচিতি। এর মাধ্যমে সন্দেহভাজনদের আটক করা হয়। যদিও বিভিন্ন মানবাধিকার সংগঠন এবং ফিলিস্তিনিরা তাদের এই প্রক্রিয়ার বিরোধিতা করেছে। অপরাধের কোনো প্রমাণ না থাকলেও সন্দেহভাজনদের মাস বা বছরব্যাপী আটকে রাখা হয় ইসরায়েলি কারাগারে।

ফিলিস্তিনিরা বন্দিদের অনশনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর ও গাজায় মিছিল করছে এবং প্রশাসনিক আটকের নীতির বিরুদ্ধে বিক্ষোভ করেছে। বন্দিরা সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলি নীতির প্রতিবাদে ও কারাগারে আরও ভালো পরিবেশের জন্য বেশ কয়েকবার অনশন করেছে।

সম্প্রতি ইসরায়েলি কারাগারে ২৮ থেকে ৪৫ বছর বয়সী পাঁচ ফিলিস্তিনি অনশন শুরু করেছে। এছাড়া অন্য একজন মুক্তির আশ্বাস পাওয়ায় ১১৩ দিন পর বৃহস্পতিবার অনশন ভেঙেছেন বলে জানিয়েছেন তার আইনজীবী।

কারাগারে অনশন করা এক বন্দির ভাইসহ অনেকেই তাদের মুক্তির দাবিতে বৃহস্পতিবার বিক্ষোভ করেছে।

আরও পড়ুন : যাদের কাছে জেফ বেজোসও নেহায়েত শিশু

ইসরায়েলের এক কারা কর্মকর্তা জানান, অনশনকারীদের মধ্যে যারা অসুস্থ হয়ে পড়েছেন তাদের কারাগারের মধ্যে ২৪ ঘণ্টা মেডিকেল সেবা দেওয়া হচ্ছে। ইসরায়েলি কারাগারে এখনো কমপক্ষে ৪৮৮ জন প্রশাসনিক নীতির অধীনে বন্দি রয়েছেন।

ইসরায়েলি মানবাধিকার সংগঠন বি'তেসেলেমের রয় ইয়েলিন বলেন, হামলা চালাতে পারে এমন সন্দেহভাজনদের প্রশাসনিক আটক করা হয়। প্রশাসনিক আটক নীতিটি কেবল ফিলিস্তিনিদের ক্ষেত্রেই প্রয়োগ করা হয়। এটি কোনো ইসরায়েলি নাগরিকের ওপর কার্যকর করা হয় না বলেও জানান তিনি।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড