• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়েমেনে সৌদি হামলায় ৯৫ বিদ্রোহী নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর ২০২১, ১৫:১৪
ইয়েমেনে সৌদি হামলায় ৯৫ বিদ্রোহী নিহত
ইয়েমেনি গ্রামে বিমান থেকে গোলাবর্ষণ করছে সৌদি জোট (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের ভয়াবহ বিমান হামলায় অন্তত ৯৫ জন হুথি বিদ্রোহী প্রাণ হারিয়েছেন। এতে আহত হয়েছেন আরও অনেক লোক। দেশটির উত্তরাঞ্চলের তেল-গ্যাস সমৃদ্ধ মারিব শহরের পাশে চালানো আক্রমণে হতাহতের ঘটনাটি ঘটে।

ইয়েমেনে সৌদি সমর্থনপুষ্ট সরকারের বরাতে শুক্রবার (২৯ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, উভয়পক্ষের এই হামলা ও পাল্টা-হামলার কারণে ইয়েমেনের আরও অনেক মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

এ দিকে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের দাবি, গেল ১১ অক্টোবর থেকে মারিব ও এর আশপাশে চালানো বিমান হামলায় প্রায় দুই হাজার হুথি বিদ্রোহীকে হত্যা করা হয়েছে। যদিও ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা নিজেদের ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের কথা খুব কমই প্রকাশ করে থাকে। আর তাই হুথি বিদ্রোহীদের হত্যার ব্যাপারে সৌদি নেতৃত্বাধীন জোটের দাবিটি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি কোনো মিডিয়া।

ইয়েমেনের সৌদি সমর্থনপুষ্ট সরকার বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিবৃতির মাধ্যমে জানিয়েছিল, দেশের উত্তরাঞ্চলীয় মারিব অঞ্চলের পার্শ্ববর্তী আল-জাওবা এবং আল-কাসারা নামক পৃথক জেলায় বিদ্রোহীদের অবস্থানে বিমান হামলার মাধ্যমে ২২টি পৃথক অভিযান পরিচালনা করা হয়।

আরও পড়ুন : চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ইস্যুতে দুশ্চিন্তায় যুক্তরাষ্ট্র

এসব আক্রমণে ৯৫ জন হুথি বিদ্রোহী নিহত ও ১১টি সামরিক যান ধ্বংস হয়ে গেছে। হামলায় বিধ্বস্ত ওই জেলা দুটি মারিব থেকে যথাক্রমে ৫০ কিলোমিটার এবং ৩০ কিলোমিটার দূরে অবস্থিত।

বিশ্লেষকদের মতে, ২০১৫ সালের শুরুর দিকে হুথি বিদ্রোহীদের আক্রমণের মুখে সৌদি সমর্থিত ইয়েমেনের ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি ক্ষমতা ছেড়ে সৌদি আরবে পালিয়ে যান। পরবর্তীকালে ক্ষমতাচ্যুত ওই প্রেসিডেন্টকে দেশে ফেরাতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে অভিযান শুরু করে।

অভিযানের শুরুর পর ইয়েমেনের রাজনৈতিক সংকটের অবসান হওয়ার পরিবর্তে তা আরও তীব্র হয়ে ওঠে। বর্তমানে ইয়েমেনে কার্যত দুই শাসকগোষ্ঠী সক্রিয় রয়েছে। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সামরিক সহযোগিতার ওপর ভর করে দেশটির দক্ষিণাঞ্চল এখনো মনসুর হাদির নেতৃত্বাধীন সরকারের নিয়ন্ত্রণে আছে, অপর দিকে উত্তরাঞ্চল সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করছে হুথি বিদ্রোহীরা।

আরও পড়ুন : মুসলিমবিরোধী সহিংসতায় উত্তাল ত্রিপুরা

উল্লেখ্য, ইয়েমেনের এই সংঘাতকে মধ্যপ্রাচ্যে আধিপত্যের লড়াইয়ে সৌদি-ইরানের ‘ছায়াযুদ্ধ’ হিসেবে উল্লেখ করা হয়। টানা গৃহযুদ্ধ ও সংঘাত চলার ফলে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এবং এক সময়ের সচ্ছল এই দেশ প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড