• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কলম্বিয়ার মাদক সম্রাট গ্রেফতার

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ অক্টোবর ২০২১, ১২:৩৬
কলম্বিয়ার মাদক সম্রাট গ্রেফতার
কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক সম্রাট দাইরো আন্তোনিও উসুগাকে গ্রেফতার করে নিয়ে যাচ্ছেন সেনা সদস্যরা (ছবি : রয়টার্স)

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক পাচারকারী এবং দেশটির সবচেয়ে শক্তিশালী গ্যাংয়ের প্রধান দাইরো আন্তোনিও উসুগাকে গ্রেফতার করা হয়েছে। শনিবার স্থানীয় সময় বিকালে সেনাবাহিনী, বিমানবাহিনী ও পুলিশের যৌথ অভিযানে ‘অতোনিয়েল’ নামে পরিচিত এই মাদক সম্রাটকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ।

অতোনিয়েলের অবস্থান জানাতে এক সময় ৮ লাখ ডলারের পুরস্কার ঘোষণা করেছিল কলম্বিয়া সরকার। আর যুক্তরাষ্ট্র সরকার বিশ্বের অন্যতম এই কোকেইন উৎপাদক ও পাচারকারীর মাথার দাম ঘোষণা করেছিল ৫০ লাখ ডলার।

টেলিভিশনে দেওয়া এক ভিডিয়ো বার্তায় অতোনিয়েলকে আটকের খবর নিশ্চিত করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুক। তিনি আরও বলেন, আমাদের দেশে মাদক পাচারকারীদের বিরুদ্ধে এটাই সবচেয়ে বড় ধাক্কা। এটা কেবল ১৯৯০-এর দশকে পাবলো ইস্কোবারের পতনের সঙ্গেই তুলনা যোগ্য।

বিশ্লেষকদের মতে, কলম্বিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের আন্তোয়াকিয়া প্রদেশে তার গ্রামীণ আস্তানা থেকে অতোনিয়েলকে গ্রেফতার করা হয়। এলাকাটি পানামার সীমান্ত অঞ্চল।

আরও পড়ুন : মুক্তিপণ না দিলে অপহৃত মিশনারিদের হত্যার হুমকি

যদিও এ অভিযানে বিস্তারিত কোনো তথ্য এখনো জানা যায়নি। কলম্বিয়ার প্রেসিডেন্ট জানিয়েছেন, এই অভিযানে একজন পুলিশ অফিসারের মৃত্যু হয়েছে।

কলম্বিয়ার সশস্ত্র বাহিনীর প্রকাশ করা ছবিতে দেখা যায়, হ্যান্ডকাফ পরা অতোনিয়েলকে সৈন্যরা ঘিরে রেখেছেন।

৫০ বছর বয়সী অতোনিয়েলকে আটকে সাম্প্রতিক বছরগুলোতে বড় ধরনের অনেক অভিযান চালিয়েছিল কলম্বিয়া সরকার। কিছুতেই তাকে আটক করা সম্ভব হচ্ছিল না।

আরও পড়ুন : রাশিয়ায় বিস্ফোরক কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১৫

অতোনিয়েল মাদক পাচারকারী ও সন্ত্রাসী চক্র গালফ ক্ল্যানের প্রধান ছিলেন। এই চক্রটির আগের নাম ছিল উসুগা ক্ল্যান। অতোনিয়েলের ভাইও ছিলেন কুখ্যাত মাদক পাচারকারী, প্রায় ১০ বছর আগে নববর্ষের এক পার্টিতে পুলিশের অভিযানে যার মৃত্যু হয়।

কলম্বিয়ার নিরাপত্তা বাহিনীরে চোখে গালফ ক্ল্যান ছিল দেশটির সবচেয়ে শক্তিশালী সন্ত্রাসী চক্র। আর যুক্তরাষ্ট্রের দৃষ্টিতে এই সন্ত্রাসী দলটি ‘ভারী অস্ত্র সমৃদ্ধ এবং অত্যন্ত হিংস্র’।

ভয়ঙ্কর এই সন্ত্রাসী দল কলম্বিয়ার অনেক প্রদেশে অভিযান চালাত। আন্তর্জাতিক পর্যায়েও মাদক ও মানব পাচার এবং খনি থেকে অবৈধভাবে স্বর্ণ আহরণ করত; চাঁদাবাজি করত। এই গ্যাংয়ের অনেক সদস্য আর্জেন্টিনা, ব্রাজিল, হন্ডুরাস, পেরু ও স্পেনেও গ্রেপ্তার হয়েছে।

আরও পড়ুন : কট্টর চীনা ব্লগারদের লক্ষ্য এখন পশ্চিমারা

উল্লেখ্য, কলম্বিয়া থেকে মাদক যুক্তরাষ্ট্র ও রাশিয়া পাচারের অনেক রুট নিয়ন্ত্রণ করত মাদক পাচারকারী এই দল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড