• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদি-কাতার সফরে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

২১ অক্টোবর ২০২১, ১২:০৯
সৌদি-কাতার সফরে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস (ছবি : বিবিসি নিউজ)

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস আনুষ্ঠানিকভাবে নিজের উপসাগরীয় অঞ্চলে সফর শুরু করেছেন। তার এ সফরের প্রধান লক্ষ্য হচ্ছে উপসাগরীয় রাষ্ট্রগুলোর সঙ্গে অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক জোরদার করা। বুধবার (২০ অক্টোবর) আরব নিউজের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

লিজ ট্রাস বলেছেন, আমরা উপসাগরীয় দেশগুলোর সঙ্গে বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্কের জন্য গোয়েন্দা ভাগাভাগি, উন্নয়ন, নিরাপত্তা ও প্রতিরক্ষার মতো বিষয়ে আরও ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে চাই। উপসাগরীয় মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠ নিরাপত্তা এবং অর্থনৈতিক সম্পর্ক আমাদের যুক্তরাজ্যে ফিরে আসা মানুষকে চাকরি ও সুযোগ তৈরিতে সাহায্য করবে।

মধ্যপ্রাচ্যের ইসলামিক রাষ্ট্র সৌদি আরব ভ্রমণের মধ্যে দিয়ে তার এই সফর শুরু হবে। যেখানে রাজধানী রিয়াদে তিনি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে সাক্ষাৎ করে আঞ্চলিক নিরাপত্তা, মানবাধিকার, উন্নয়ন এবং সন্ত্রাস দমনে সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন।

এছাড়াও দুই দেশ একে অপরকে সহযোগিতার মাধ্যমে কীভাবে অর্থনীতিকে বৈচিত্র্যময় করতে পারে সে সম্পর্কেও আলোচনার কথা রয়েছে বলে জানায় ব্রিটেনের কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস।

আরও পড়ুন : জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে আফ্রিকার ১০ কোটি মানুষ

সৌদি সফর শেষে তিনি মুসলিম রাষ্ট্র কাতার যাবেন। সেখানে তিনি আমির শেখ তামিম এবং পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমানের সঙ্গে সাক্কখাত করে যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান ইস্যু ও আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন।

এবার কট্টর ইসলামিক সংগঠন তালেবানের যোদ্ধারা আফগান ভূখণ্ডের ক্ষমতা দখলের পর আফগানিস্তান ছেড়ে যাওয়া লোকজনের আবাসন সুবিধাও পরিদর্শন করবেন তিনি।

আরও পড়ুন : পাকিস্তানে বোমা হামলায় সেনা-পুলিশসহ নিহত ৪

উল্লেখ্য, গুরুত্বপূর্ণ এ সফরে তিনি যুক্তরাজ্যে ও কাতারের মধ্যে কৌশলগত সংলাপ শুরু করবেন; যা দ্বিপাক্ষিক সহযোগিতা, বাণিজ্য, উন্নয়ন এবং বিনিয়োগের ভিত্তিতে গঠন করা হবে বলে মত এই ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড