• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্লোভেনিয়ায় জনসন অ্যান্ড জনসনের টিকা প্রয়োগ স্থগিত

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৭
স্লোভেনিয়ায় জনসন অ্যান্ড জনসনের টিকা প্রয়োগ স্থগিত
করোনা ভাইরাস প্রতিরোধী জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন সংগ্রহ করা হচ্ছে (ছবি : বিবিসি নিউজ)

জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক ডোজের করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের প্রয়োগ সাময়িকভাবে স্থগিত করেছে ইউরোপের মধ্যাঞ্চলীয় দেশ স্লোভেনিয়া।

বুধবার (২৯ সেপ্টেম্বর) দেশটির স্বাস্থ্যমন্ত্রী ইয়ানেজ পোকলুকারের বরাতে স্লোভেনিয়ার প্রভাবশালী ইংরেজি মিডিয়া দ্য স্লোভেনিয়ান টাইমস জানিয়েছে, ভ্যাকসিন প্রয়োগের পর পনের দিনের মাথায় ২২ বছর বয়সী এক তরুণীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে মন্ত্রণালয় সিদ্ধান্তটি নিয়েছে।

স্লোভেনিয়ার স্বাস্থ্যমন্ত্রী ইয়ানেজ পোকলুকার জানান, বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী সাময়িক সময়ের জন্য স্লোভেনিয়ায় জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক ডোজের করোনা ভ্যাকসিনের প্রয়োগ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি। যদিও টিকা গ্রহণের পর কোনো ধরণের পার্শ্বপ্রতিক্রিয়ার প্রভাবে ২২ বছর বয়সী ওই তরুণীর মৃত্যু হয়েছে কি-না, সে বিষয়ে এখনো আমরা পুরোপুরিভাবে নিশ্চিত নই। গোটা বিষয়ে অধিকতর তদন্ত প্রয়োজন।

গ্রীষ্মের বিদায়ের সঙ্গে সঙ্গে স্লোভেনিয়াসহ আশেপাশের দেশগুলোতে ক্রমশ বাড়ছে মহামারি করোনা ভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা। ওয়ার্ল্ডো মিটারস ডট ইনফোর বুধবারের তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে এক হাজার ৩৩৯ জন কোভিড শনাক্ত হয়েছেন। আর নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটির থাবার মৃত্যুবরণ করেছেন তিনজন। এছাড়া দেশটিতে বর্তমানে আরটি-পিসিআর টেস্টে নমুনার বিপরীতে আক্রান্তের হার ২০ শতাংশেরও বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসের নতুন শক্তিশালী ধরন ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে স্লোভেনিয়ায় নতুন করে সংক্রমণ বাড়ছে। কিন্তু আর্থিক লোকসান ও জনজীবনের স্থবিরতার কথা চিন্তা করে এ মুহূর্তে সরকার লকডাউনের মতো পদক্ষেপ নিতে চাইছে না। সরকারের পক্ষ থেকে দেশটিতে বসবাসরত প্রাপ্তবয়স্ক সকল নাগরিককে টিকার আওতায় আনার জন্য বিভিন্ন পদক্ষেপের কথা বলা হচ্ছে।

আরও পড়ুন : শব্দের চেয়ে উচ্চগতির মিসাইল উৎক্ষেপণ উ. কোরিয়ার

বিশ্লেষকদের মতে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্যান্য দেশের মতো ধীরে ধীরে সর্বত্র গ্রিনপাস বাধ্যতামূলক করার পথে হাঁটছে স্লোভেনিয়াও। বিশেষত রেস্টুরেন্ট, বার, কফিশপ, ব্যাংক ও পোস্ট অফিসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে প্রবেশের ক্ষেত্রে গ্রিনপাস কিংবা ৪৮ ঘণ্টা পূর্বের কোভিড-১৯ নেগেটিভ সনদের প্রয়োজন হয়।

মহামারি করোনা প্রতিরোধে এখন পর্যন্ত ইউরোপিয়ান মেডিসিন্স অ্যাজেন্সি অনুমোদিত অন্যান্য ভ্যাকসিনের সাঙ্গে জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত করোনার টিকার পার্থক্য হচ্ছে, এ টিকার এক ডোজ করোনা ভাইরাসের বিরুদ্ধে শতকরা ৬৬ ভাগ সুরক্ষা প্রদান করে।

অর্থাৎ এ টিকার এক ডোজ গ্রহণের সঙ্গে সঙ্গে গ্রিনপাসের জন্য আবেদন করা যায়। ফলে স্লোভেনিয়ার সাধারণ জনগণের মাঝে দুই ডোজের ফাইজার, মডার্না ও অ্যাস্ট্রোজেনেকার ভ্যাকসিনের পরিবর্তে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন অধিক জনপ্রিয় হয়ে উঠেছিল। যার প্রেক্ষিতে গেল সপ্তাহে দেশটির সরকার পার্শ্ববর্তী দেশ হাঙ্গেরি থেকে নতুন করে জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত টিকার এক লক্ষ ডোজ আমদানির ঘোষণা দেয়।

স্লোভেনিয়াতে এ পর্যন্ত মোট এক লাখ বিশ হাজার মানুষকে টিকাটি দেওয়া হয়েছে। এর আগেও দেশটিতে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ার প্রভাবে মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল।

আরও পড়ুন : ১৮ মাসে সর্বোচ্চ সুস্থতার হার ভারতে

পৃথিবীর অন্যান্য অনেক দেশে বয়স্ক রোগীদের ক্ষেত্রে জরুরিভিত্তিতে জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়েছিল, তবে স্লোভেনিয়া মুষ্টিমেয় কয়েকটি দেশের মধ্যে একটি যেখানে আঠার বছরের অধিক বয়সী যে কোনো নাগরিক করোনা প্রতিরোধে ভ্যাকসিনটি নিতে পারতেন। যদিও গর্ভবতী নারীদের ক্ষেত্রে ভ্যাকসিনটিকে এখনো চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়নি।

এর আগে চলতি বছরের মার্চ মাসে রক্ত জমাট বাঁধার আশঙ্কায় স্লোভেনিয়া সরকার অ্যাস্ট্রোজেনেকার ভ্যাকসিন প্রয়োগ স্থগিত করে। অ্যাস্ট্রোজেনেকা এবং জনসন অ্যান্ড জনসন উভয় ভ্যাকসিন ভাইরাল ভেক্টর ফর্মুলায় তৈরি।

স্লোভেনিয়া সরকারের ভ্যাকসিন কার্যক্রম প্রকল্পের প্রধান উপদেষ্টা বোয়ানা বিওভিচ বলেছেন, জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত এক ডোজের কোভিড প্রতিরোধী ভ্যাকসিনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতে আমাদের আরও এক সপ্তাহ গবেষণার প্রয়োজন।

আরও পড়ুন : বিশ্বে ৪৭ লাখ ৮৭ হাজার প্রাণ নিল করোনা

তিনি আরও বলেন, এরপর হয়তো আমরা নিশ্চিতভাবে বলতে পারব, আদৌ আমাদের এ টিকা প্রয়োগ পুরোপুরিভাবে বন্ধ করা উচিৎ কি-না। কিন্তু বর্তমানে আমরা ফাইজার ও বায়োএনটেক এবং মডার্না উদ্ভাবিত এমআরএনএ ভ্যাকসিনের সাহায্যে পুরো টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে চাই।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড