• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞায় দিশেহারা কিউবা

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জুলাই ২০২১, ১৪:১৮
যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞায় দিশেহারা কিউবা
যুক্তরাষ্ট্র ও কিউবার পতাকা হাতে সড়কে বিক্ষোভরত জনতা (ছবি : রয়টার্স)

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের বৃহত্তম দ্বীপরাষ্ট্র কিউবার সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা আলভারো লোপেজ মিয়েরা (৭৮) ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২২ জুলাই) যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ বিষয়টি ঘোষণা করেছে। খবর আল-জাজিরার।

সম্প্রতি কিউবায় সরকারবিরোধী বিক্ষোভ হয়। সেই বিক্ষোভে সরকারের পক্ষ থেকে দমন-পীড়ন চালানো হয়। সেই কারণেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

কিউবা সরকারের উপর চাপ সৃষ্টি করতে বাইডেন প্রশাসনের এটি প্রথম পদক্ষেপ। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাগণ এবং কিউবান-আমেরিকান কমিউনিটির পক্ষ থেকে বিক্ষোভকারীদের সমর্থন করতে যুক্তরাষ্ট্র সরকারের প্রতি বারবার আহ্বান জানানো হয়েছে।

বিবৃতির মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এটা কেবল শুরু। কিউবার জনগণের উপর নির্যাতন চালানোর জন্য যারা দায়ী তাদের সকলের উপর নিষেধাজ্ঞা দেয়া হবে। গণ আটক ঘটনার প্রতি আমি দ্বর্থ্যহীনভাবে নিন্দা জানাই। সেখানে মানুষদের অন্যায়ভাবে কারাদণ্ড দেওয়া হচ্ছে। কিউবার মানুষদের উপর চালানো নীরব অত্যাচারের বিরুদ্ধে তারা কথা বলার সাহস করেছিল।

আরও পড়ুন : ‘আল-কায়েদার সঙ্গে তালিবানের গভীর সম্পর্ক রয়েছে’

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন পিসাকি সাংবাদিকদের বলেছেন, গত কয়েক সপ্তাহ ধরে আমরা বিষয়টি পরিষ্কার করেছি। বর্তমান মুহূর্ত মোকাবিলা করাটা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অগ্রাধিকার ছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড