• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৬ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুক-টুইটার-গুগলের বিরুদ্ধে ট্রাম্পের মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুলাই ২০২১, ১৬:২০
ফেসবুক-টুইটার-গুগলের বিরুদ্ধে ট্রাম্পের মামলা
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : ফক্স নিউজ)

বিশ্বের অন্যতম তিন তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল, টুইটার ও ফেসবুকের বিরুদ্ধে মামলার করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়, সাবেক প্রেসিডেন্টের এ মামলায় অভিযুক্ত হয়েছেন প্রতিষ্ঠান তিনটির প্রধান নির্বাহীরাও। বুধবার (৭ জুলাই) স্থানীয় সময় বিকালে নিউ জার্সির বেডমিনস্টারে নিজের গলফ রিসোর্টে ডোনাল্ড ট্রাম্প সংবাদ সম্মেলন করেন। মূলত সেখানেই তিনি মামলাটিকে বাক স্বাধীনতা রক্ষায় দুর্দান্ত অগ্রগতি বলে আখ্যা দেন।

তার দাবি, প্রতিষ্ঠানগুলোর সেন্সরশিপ নীতিমালার বলি হয়েছেন তিনি। ফ্লোরিডার একটি ফেডারেল আদালতে মামলাটি করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম পরিচালনাকারী প্রতিষ্ঠান ও ডেমোক্র্যাটিক পার্টির রাজনৈতিক ব্যক্তিত্বদের বিরুদ্ধে তথ্য অপপ্রচারে সহযোগিতার অভিযোগ করেন ট্রাম্প।

আরও পড়ুন : ১০৬ দিন পর সুয়েজ খাল ছাড়ল এভার গিভেন (ভিডিয়ো)

তিনি বলেছিলেন, নিষেধাজ্ঞা, মুখ বন্ধ করে দেওয়া, কালো তালিকাভুক্ত করা, স্থগিতাদেশ, অ্যাকাউন্ট মুছে দেওয়া—এ সবের শেষ দেখতে চাই আমরা।

ক্যাপিটল হিলে দাঙ্গা বাঁধাতে সমর্থকদের উসকে দেওয়ার অভিযোগে চলতি বছরের জানুয়ারিতে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্পের অ্যাকাউন্ট স্থগিত করা হয়।প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পরাজয়ের পর সে সময় তার মেয়াদ শেষ ও ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় ছিল যুক্তরাষ্ট্র। যদিও পরাজয় শেষ পর্যন্ত স্বীকার করেননি তিনি।

আরও পড়ুন : জম্মু-কাশ্মীরে সংঘর্ষে নিহত ৫

ট্রাম্পের মামলায় সামাজিক মাধ্যমে তার অ্যাকাউন্টগুলোতে কথিত সেন্সরশিপ বন্ধে আদালতকে হস্তক্ষেপের অনুরোধ করা হয়। এ নিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, একজন প্রেসিডেন্টকে তারা নিষিদ্ধ করতে পারলে যে কেউ এর বলি হতে পারে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড