• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবিয়া উপকূলে নৌকা ডুবিতে শতাধিক অভিবাসীর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ এপ্রিল ২০২১, ১৬:৩১
লিবিয়া উপকূলে নৌকা ডুবিতে শতাধিক অভিবাসীর মৃত্যু
উপকূলে ডুবে যাওয়া নৌকা থেকে বেঁচে যাওয়া যাত্রী (ছবি : আফ্রিকান টাইমস)

উত্তর আফ্রিকার দেশ লিবিয়া উপকূলে নৌকা ডুবে শতাধিক অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। উদ্ধারকারী একটি দাতব্য সংগঠন জানিয়েছে, রাবার নৌকা ডুবির ফলে এই ঘটনায় কাউকে জীবিত উদ্ধার করা যায়নি।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) ইউরোপিয়ান মানবাধিকার সংগঠন এসওএস মেডিটেরিনি জানিয়েছে, বুধবার (২১ এপ্রিল) লিবিয়ার আন্তর্জাতিক সমুদ্র সীমার কাছে অভিবাসন প্রত্যাশীদের নৌকা বিপদে পড়ে। এরপর এনজিও ওশান ভাইকিংস এবং তিনটি সওদাগর নৌকা উদ্ধার অভিযানে নামে।

ওশান ভাইকিংসের উদ্ধারকারী দলের সমন্বয়ক লুইসা আলবেরা বলেন, আজ পর্যন্ত আমরা জীবিত কাউকে খুঁজে পায়নি। ডুবে যাওয়া নৌকার ধ্বংসাবশেষের কাছে তিনি ১০টি মৃতদেহ দেখতে পেয়েছেন জানিয়ে দু:খ প্রকাশ করেন।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এর প্রধান কর্মকর্তা ইউজিনিও অ্যামব্রোসি বলেন, মধ্য ভূমধ্যসাগরের এই ঘটনায় অন্তত ১০০ জনের প্রাণহানি ঘটেছে। টুইট বার্তায় তিনি লিখেছেন, আন্তর্জাতিক আইনের মৌলিক মানবিক শর্তসমূহ সমুন্নত রাখতে না পারার মানবিক পরিণতি এটা।

সাম্প্রতিক সময়ে অভিবাসীদের মধ্যে লিবিয়া থেকে ভূমধ্যসাগর পড়ি দিয়ে ইউরোপে যাওয়ার প্রবণতা বাড়ছে। মানব পাচারকারীরা ঝুঁকিপূর্ণ ছোট রাবারের নৌকায় তুলে সমুদ্রে ছেড়ে দিচ্ছেন তাদেরকে।

আরও পড়ুন : ইরাকের বিমানবন্দরের কাছে একাধিক রকেট হামলা

আইওএমের তথ্য অনুযায়ী, এভাবে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত ২০ হাজারের অধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড