• শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্তদের মুক্তি দেওয়া বিচারকের পদোন্নতি

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ এপ্রিল ২০২১, ১৩:০৭
বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্তদের মুক্তি দেওয়া বিচারকের পদোন্নতি
বাবরি মসজিদে হামলা চালাচ্ছে দুর্বৃত্তরা (ছবি : দ্য হিন্দু)

ভারতে বাবরি মসজিদ ধ্বংসের মামলায় অভিযুক্তদের মুক্তি দেওয়া সেই বিচারককে পদোন্নতি দেওয়া হয়েছে। সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবকে রাজ্যের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিয়েছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার।

বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্ত বিজেপি নেতা লাল কৃষ্ণ আদবানি, মুরলী মনোহর যোশি এবং উমা ভারতীসহ মোট ৩২ জনকে নির্দোষ বলে ঘোষণা করেন। তাকে এবার উত্তরপ্রদেশের ডেপুটি লোকায়ুক্ত হিসেবে নিয়োগ করা হয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে লক্ষ্ণৌর বিশেষ সিবিআই আদালত রায় দেওয়ার সময় জানায়, বাবরি মসজিদ ধ্বংস পূর্বপরিকল্পিত ছিল না এবং এটা অপরাধমূলক ষড়যন্ত্র হিসেবেও বিবেচনা করা যায় না।

সিবিআই আদালতের যে বিশেষ বেঞ্চ এই রায় দেয় তার প্রধান ছিলেন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব। সিবিআইয়ের পক্ষ থেকে দাবি করা হয়, অভিযুক্তরা মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র করেছিলেন এবং তারা কর সেবকদের মসজিদ ধ্বংস করতে উসকানি দিয়েছিলেন।

যদিও বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব নিজের পর্যবেক্ষণে বলেন, তথ্য প্রমাণ হিসাবে যে ভিডিয়ো দাখিল করা হয়েছে তা মোটেও পরিষ্কার নয়। ওই ভিডিয়োর ক্যাসেট সিল করা ছিল না এবং এর সত্যতা যাচাইয়ের জন্য কোনো ফরেনসিক পরীক্ষাও করা হয়নি।

সেই সঙ্গে বিচারপতি তার পর্যবেক্ষণে জানান, যারা মসজিদের গম্বুজের ওপরে উঠেছিল তারা ‘সমাজ বিরোধী’ ছিল।

সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবের এটাই ছিল শেষ মামলা। তাকেই নিয়োগ করা হলো উত্তর প্রদেশের গুরুত্বপূর্ণ একটি পদে। লোকায়ুক্ত রাজ্যের এমন একটি পদ যার সঙ্গে সংশ্লিষ্টরা দুর্নীতি রোধে সরকারের উপর নজরদারি চালায়।

আরও পড়ুন : সুয়েজ খালের সেই জাহাজকে ১০০ কোটি ডলার জরিমানা

অভিযোগ পেলে প্রয়োজনে যে কোনো দুর্নীতির বিরুদ্ধে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধেও তদন্ত করতে পারে তারা। লোকায়ুক্ত কমিটির মধ্যে এক জন লোকায়ুক্ত এবং তার সঙ্গে তিনজন ডেপুটি লোকায়ুক্ত থাকেন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড