• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধুঁকছে লেবানন, দায়িত্ব ছাড়ার হুমকি প্রধানমন্ত্রীর

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ মার্চ ২০২১, ১৬:৫৫
ধুঁকছে লেবানন, দায়িত্ব ছাড়ার হুমকি প্রধানমন্ত্রীর
বিক্ষোভে উত্তাল লেবানন (ছবি : খালিজ টাইমস)

রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট আরও গভীর হচ্ছে মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র লেবাননে। যদি আগামী দুই মাসের মধ্যে নতুন সরকার গঠন করা সম্ভব না হয় তাহলে টাইটানিকের মতো লেবানন ডুবে যাবে বলে মন্তব্য করেছেন দেশটির জাতীয় সংসদের স্পিকার নাবিহ বেরি। এছাড়া রাজনীতিবিদদের সরকার গঠনের চাপ দিয়ে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে যাওয়ারও হুমকি দিয়েছেন হাসান দিয়াব।

সোমবার (২৯ মার্চ) জাতীয় সংসদের অধিবেশনে স্পিকার নাবিহ বেরি বলেন, আগামী দুই মাসের মধ্যে নতুন সরকার গঠন না করলে দেশ বড় বিপদের মুখে পড়বে। সামগ্রিকভাবে দেশ এখন টাইটানিক জাহাজের মতো অবস্থায় আছে। আমাদের এখনই জেগে ওঠার সময় কারণ শেষ পর্যায়ে যদি জাহাজ ডুবে যায় তাহলে কেউ বাঁচতে পারবে না। খবর আল-জাজিরার

গত বছরের ৪ আগস্ট বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর প্রধানমন্ত্রী হাসান দিয়াব পদত্যাগ করেন এবং তিনি বর্তমানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে নিচ্ছেন। লেবাননের জনগণ নতুন সরকার গঠনের অপেক্ষায় রয়েছেন।

হাসান দিয়াব হুমকি দিয়ে বলেছেন, নতুন সরকার গঠন করা না হলে তিনি তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন বন্ধ: করে দেবেন। এই হুমকির মধ্যদিয়ে তিনি মূলত রাজনীতিবিদদের ওপর চাপ সৃষ্টি করতে চেয়েছেন।

আরও পড়ুন : সৌদি সফরের দাওয়াত নিয়ে ইমরানকে যুবরাজের ফোন

২০১২ সাল থেকে শুরু হওয়া লেবাননের আর্থিক সংকট ছয় মিলিয়ন জনসংখ্যার প্রায় অর্ধেককে দারিদ্রের দিকে ঠেলে দিয়েছে। চাকরি ও সঞ্চয় কমে গিয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা মারাত্মক হারে হ্রাস পেয়েছে।

গত একমাসে লেবাননের পাউন্ডের মূল্যস্ফীতি ভয়াবহ রূপ নেয়ায় শহরজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। মার্চের শুরুর দিকে ডলারের বিপরীতে মুদ্রার মূল্য হ্রাস পেয়ে ১০ হাজারে নেমেছে। এক সপ্তাহেরও কম পরে বিস্ময়করভাবে এটি ডলারের বিপরীতে ১৫ হাজারে নেমে গিয়েছে।

আরও পড়ুন : এবার আবর্জনা ধর্মঘটের ডাক বার্মিজ বিক্ষোভকারীদের

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লেবাননের নেতাদের সরকার গঠনের জন্য চাপ সৃষ্টি করেছেন। দেশকে পতনের হাত থেকে বাঁচানোর আহ্বান জানিয়েছেন তিনি। ফ্রান্স লেবাননের নেতাদের ডেকে পাঠিয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড