• শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের পর জার্মানিতেও সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ মার্চ ২০২১, ১২:২৬
যুক্তরাষ্ট্রের পর জার্মানিতেও সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা
নির্মম হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পোস্টার (ছবি : রয়টার্স)

যুক্তরাষ্ট্রের পর এবার জার্মানিতেও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মামলা হয়েছে। সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় জার্মান আদালতে মামলাটি দায়ের করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)।

এবারের মামলায় খাশোগি হত্যাকাণ্ড ছাড়াও সৌদি আরবের কারাগারে বন্দি ৩৪ জন সাংবাদিককে নির্যাতনের অভিযোগও আনা হয়েছে যুবরাজ সালমানের বিরুদ্ধে।

সোমবার (১ মার্চ) জার্মানির কালসরুহের অন্যতম শীর্ষ কেন্দ্রীয় আদালতে মামলাটি করেছে আরএসএফ। খাশোগিকে গুপ্তহত্যা এবং অন্য সাংবাদিকদের গ্রেপ্তারের পেছনে তার ভূমিকা রয়েছে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়। বিশ্বব্যাপী এমবিএস নামে পরিচিত সৌদি যুবরাজের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধেরও এবার অভিযোগ আনা হয়েছে।

খাশোগি হত্যার ঘটনায় এমবিএস ছাড়াও সৌদি আরবের আরও চারজন উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছে আরএসএফ। নৃশংস ওই হত্যাকাণ্ডের নির্দেশদাতা হিসেবে এমবিএস জড়িত ছিলেন বলে মার্কিন গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের চারদিন পরই এই মামলা হলো।

আরও পড়ুন : অত্যাধুনিক যুদ্ধবিমান নিয়ে আক্রমণে প্রস্তুত ইরানের সেনাবাহিনী

জার্মানিতে আরএসএফের পরিচালক ক্রিশ্চিয়ান মির বিবৃতির মাধ্যমে বলেছেন, এটাই হবে জার্মানিতে সৌদি আরবের কারও বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ তদন্তের প্রথম ঘটনা। আমরা পাবলিক প্রসিকিউটর জেনারেলকে পরিস্থিতি বিশ্লেষণ, আগের সব তদন্তের নথিপত্র খতিয়ে দেখা এবং গ্রেপ্তারি পরোয়ানা জারির আহ্বান জানিয়েছি।

২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ডেকে নিয়ে টুকরো টুকরো করে হত্যা করা হয় সাংবাদিক জামাল খাশোগিকে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের দফতরের প্রতিবেদনে বলা হয়েছে, আমাদের কাছে প্রতীয়মান হয়েছে যে, খাশোগিকে হত্যা কিংবা আটক করতে তুরস্কের ইস্তাম্বুলে অভিযানের অনুমোদন দিয়েছিলেন সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান।

আরও পড়ুন : শ্রীলংকায় মুসলিম-খ্রিস্টানদের কবর হচ্ছে প্রত্যন্ত দ্বীপে

উল্লেখ্য, নির্মম সেই হত্যাকাণ্ডের ঘটনায় ২০২০ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের আদালতে একটি মামলা দায়ের করেছিলেন নিহতের বাগদত্তা হেতিস চেঙ্গিস।

সূত্র : ডিডব্লিউ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড