• রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জার্মানিতে হংকং অ্যাক্টিভিস্টদের চাপে রাখছে চীন

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৪:০৪
জার্মানিতে হংকং অ্যাক্টিভিস্টদের চাপে রাখছে চীন
জার্মানিতে বসবাসরত হংকংয়ের অ্যাক্টিভিস্টরা (ছবি : সিএনবিসি)

হংকংয়ের ৭২০ জন মানুষ এরই মধ্যে ইউরোপের দেশ জার্মানিতে বসবাসের অনুমোদন পেয়েছে। দুই বছর আগে হংকংয়ে গণতন্ত্রপন্থি বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এই বাসিন্দাদের ভয় দেখানোর চেষ্টা করছে চীন। জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে মানবাধিকার বিষয়ক কমিটিতে তথ্যটি জানানো হয়েছে।

সংসদের মানবাধিকার বিষয়ক কমিটির প্রধান গাইডে জেনসেনের কাছে চিঠিটি পাঠানো হয়। জার্মানিতে থাকা হংকংয়ের বাসিন্দাদের হুমকির বিষয়ে তথ্য নেওয়া এবং চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলকে মানবাধিকার নিয়ে চীনের ব্যাপারে কঠোর হওয়ার চাপ বাড়ানোর জন্য অনুরোধ করা হয়েছে।

চিঠিতে উদাহরণ হিসেবে ২০১৯ সালের ১৭ আগস্ট হামবার্গে হংকংয়ের নেতাকর্মীদের সমর্থনে একটি প্রতিবাদ সমাবেশের কথা বলা হয়েছে। সেখানে চীনা সরকার সমর্থিতরা 'সম্ভবত ভয় দেখানোর জন্য' বিক্ষোভকারীদের ছবি ও ভিডিয়ো ধারণ করে রাখেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, হংকংয়ে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে জার্মানিতে চীনা নেতাদের চীন সরকারের পক্ষে জনমতকে প্রভাবিত করার পাশাপাশি বিক্ষোভ সমর্থনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্রমবর্ধমান প্রচেষ্টা দেখা গেছে।

জার্মানির এফডিপি পার্টির সদস্য জেনসেন বলেন, জার্মান সরকার বুঝতে পেরেছিল যে, চীন সরকারের পক্ষের লোকজন নির্বাসিত হংকংবাসীদের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে। আমি মনে করি, আমাদের নিরাপত্তা সংস্থাগুলোর নেওয়া ব্যবস্থা ক্ষতিগ্রস্তদের কার্যকরভাবে রক্ষা করতে যথেষ্ট।

আরও পড়ুন : ভ্যান গঘের ‘অদেখা’ পেইন্টিং নিলামে

অন্য দিকে বার্লিনে থাকা চীনা দূতাবাস এ ব্যাপারে কোন প্রতিক্রিয়া জানায়নি। রয়টার্সের থেকে এ ব্যাপারে ই-মেইলে প্রতিক্রিয়া জানতে চাওয়ার পরেও উত্তর মেলেনি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড