• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেষ পর্যন্ত যুক্তরাজ্যে ফেরা হচ্ছে না শামীমার

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩১
শেষ পর্যন্ত যুক্তরাজ্যে ফেরা হচ্ছে না শামীমার
সিরিয়ার শরণার্থী শিবিরে আইএস বধূ শামীমা বেগম (ছবি : রয়টার্স)

যুক্তরাজ্যে ফেরার অনুমতি পেলেন না বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক স্কুলছাত্রী শামীমা বেগম। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ব্রিটেনের সুপ্রিম কোর্ট রায়টি ঘোষণা করেন। নাগরিকত্ব বাতিল হওয়ার সিদ্ধান্ত আইনগতভাবে মোকাবিলায় ব্রিটেনে ফিরে যাওয়ার অনুমতি চেয়েছিলেন শামীমা।

মাত্র ১৫ বছর বয়সে স্কুলের দুই বন্ধুকে সঙ্গে নিয়ে ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে লন্ডন থেকে পালিয়ে সিরিয়ায় পাড়ি জমান তিনি। ছয় বছর পর দেশটির সর্বোচ্চ আদালত তার ফেরা নিয়ে আজ সিদ্ধান্ত জানাতে যাচ্ছে।

এখন সিরিয়ার উত্তরাঞ্চলে সশস্ত্র রক্ষীদের নিয়ন্ত্রণাধীন একটি ক্যাম্পে দুর্গত অবস্থায় রয়েছেন শামীমা। ধারণা করা হচ্ছে, তার স্বামী সিরিয় কারাগারে বন্দি আছেন। এখন পর্যন্ত তাদের তিনটি সন্তানই মারা গেছে।

২১ বছর বয়সী শামীমার দাবি, ব্রিটিশ সরকারের বেআইনি সিদ্ধান্তে তিনি রাষ্ট্রহীন হয়ে পড়েছেন এবং তার মৃত্যুর ঝুঁকি আছে। শামীমার আইনজীবীদের যুক্তি, শুনানিতে অবাধে অংশ নিতে না পারলে এ বাংলাদেশি বংশোদ্ভূত নারীর ব্রিটিশ নাগরিকত্ব স্বয়ংক্রিয়ভাবে বহাল হয়ে যাবে।

এ দিকে বাংলাদেশ স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, শামীমা যুক্তরাজ্যের নাগরিক। তিনি বাংলাদেশের নাগরিক নন। তাকে কোনোভাবেই বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হবে না।

আরও পড়ুন : আল-আকসা মসজিদের প্রধান প্রহরীর বাড়ি ভেঙে দিল ইসরায়েল

অপর দিকে ২০১৯ সালে যুক্তরাজ্যে ফিরতে চান শামীমা। তবে দেশটির সরকার রাষ্ট্রীয় নিরাপত্তার কারণ দেখিয়ে তার নাগরিকত্ব বাতিল করে। এরপর বিষয়টি আদালতে গড়ায়। পরে গত বছরের ২১ ফেব্রুয়ারি শামীমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করার সিদ্ধান্তকে বৈধ বলে রায় দেন যুক্তরাজ্যের একটি আদালত।

সূত্র : বিবিসি নিউজ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড