• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে বাইডেনের সঙ্গে সৌদি বাদশাহর ফোনালাপ

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৬:১৫
অবশেষে বাইডেনের সঙ্গে সৌদি বাদশাহর ফোনালাপ
সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি : খালিজ টাইমস)

প্রায় দেড় মাস আগে শপথ গ্রহণের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ফোনকলের দীর্ঘ তালিকায় অপেক্ষমাণ ছিলেন সৌদি বাদশাহ। অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটিয়ে বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের সঙ্গে এই আলাপে ৮৫ বছর বয়সী সৌদি বাদশাহ দেশের নিরাপত্তা সম্পর্ক জোরদারের কথা বলেছেন। অন্য দিকে ইরান সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর হামলার প্রেক্ষাপটে সৌদি আরবের ভূখণ্ডের সুরক্ষায় প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, ২০১৮ সালে ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে গুপ্তঘাতকদের হাতে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার হন ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি। এতে সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানও জড়িত বলে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়।

সাংবাদিক হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্গঠনে হোয়াইট হাউসের আহ্বানের এই টেলিফোন কূটনীতি।

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশকে সামনে রেখে তাদের মধ্যে এ কথা হয়েছে। এই হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের তদন্ত রিপোর্ট প্রকাশ হওয়ার আগ মুহূর্তে সৌদি বাদশাহর সঙ্গে কথা হল বাইডেনের। যুক্তরাষ্ট্রের তদন্তে খাশোগি হত্যায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতার তথ্য বেরিয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন : চীনের উইঘুর নির্যাতনকে গণহত্যা বলছে ডাচ পার্লামেন্ট

এছাড়াও হোয়াইট হাউসের বরাতে বিবিসি নিউজের খবরে বলা হয়, সৌদি বাদশাহর সঙ্গে ফোনালাপে মার্কিন প্রেসিডেন্টের ফোনালাপে মানবাধিকার ইস্যু গুরুত্ব পেয়েছে। বৈশ্বিক মানবাধিকার ও আইনের শাসনকে যুক্তরাষ্ট্র সবথেকে বেশি গুরুত্ব দিয়ে থাকে বলে উল্লেখ করেন বাইডেন।

সূত্র : এএফপি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড