• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইএসের হামলা মোকাবিলা করল ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনী

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ জানুয়ারি ২০২১, ১১:৩২
আইএসের হামলা মোকাবিলা করল ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনী
আইএসের হামলা প্রতিহতের পর উল্লাসে লিপ্ত ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির সদস্যরা (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের মধ্যাঞ্চলীয় বাবিল প্রদেশের জার্ফ আল-সাখার এলাকায় উগ্রবাদী সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট আইএসের একটি হামলা প্রতিহত করেছে স্বেচ্ছাসেবী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবি।

শনিবার (৩০ জানুয়ারি) দিবাগত রাতে এক সংক্ষিপ্ত বিবৃতিতে সংগঠনটির কমিউনিকেশন অফিস থেকে বলা হয়, এবার আল-জাজিরা অপারেশন কমান্ডের মাধ্যমে আইএসের হামলা প্রতিহত করা হয়। এর আগে এই উগ্রবাদী গোষ্ঠী বেশ কয়েকবার ওই এলাকার হাই ভোল্টেজ টাওয়ারে হামলা চালিয়েছে। পবিত্র কারবালা শহরে যাওয়ার জন্য জার্ফ-আল সাখার এলাকাটি হচ্ছে গুরুত্বপূর্ণ কৌশলগত প্রবেশপথ।

২০১৪ সালে হাশদ আশ-শাবি অপারেশন আশুরা নামে একটি অভিযান চালায় এবং ওই অভিযানে তাকফিরি সন্ত্রাসীদের হাত থেকে এলাকাটি মুক্ত হয়। অভিযানে নেতৃত্ব দেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেনেন্ট জেনারেল কাশেম সোলাইমানি।

অভিযানে আইএসের ৪০ জন শীর্ষ পর্যায়ের নেতা এবং ২০০ সন্ত্রাসী নিহত হয়েছিল। তারা ১৩৬টি বোমা হামলার পরিকল্পনা করছে বলে খবর পাওয়ার পর জেনারেল সোলাইমানির নেতৃত্বে ওই অভিযান পরিচালিত হয়।

আরও পড়ুন : সিরিয়ায় ফের সামরিক ঘাঁটি বানাচ্ছে যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, তিন বছর আইএসবিরোধী লড়াইয়ের পর ২০১৭ সালে ইরাক তাকফিরি সন্ত্রাসীদের বিরুদ্ধে চূড়ান্ত বিজয়ের ঘোষণা দেয়। যদিও সন্ত্রাসীরা নতুন করে আবার সংগঠিত হয়ে সহিংসতা চালানোর চেষ্টা করছে।

সূত্র : পার্সটুডে

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড