• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলি আগ্রাসন ইস্যুতে রাষ্ট্রদূতের মন্তব্যকে সমর্থন রাশিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ ডিসেম্বর ২০২০, ১৪:০৪
ইসরায়েলি আগ্রাসন ইস্যুতে রাষ্ট্রদূতের মন্তব্যকে সমর্থন রাশিয়ার
নিরীহ ফিলিস্তিনিকে আটক করছে ইসরায়েলি সেনারা (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র ইসরায়েলে নিযুক্ত নিজের রাষ্ট্রদূতের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেছে রাশিয়া। ইহুদিবাদীদের সমালোচনা করে বক্তব্য দেওয়ায় ওই রাষ্ট্রদূতকে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানোর পর এ সমর্থন জানাল মস্কো।

রাশিয়া বলেছে, আমাদের রাষ্ট্রদূত মস্কোর মধ্যপ্রাচ্য বিষয়ক ঘোষিত নীতি অনুসরণ করেই বক্তব্য রেখেছে।

তেল আবিবে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি বিক্তোরভ গত ৮ ডিসেম্বর জেরুজালেম পোস্টকে একটি সাক্ষাৎকারে দিয়েছিলেন। সেখানে তিনি বলেছেন, ফিলিস্তিনি ও আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের সাংঘর্ষিক অবস্থান হচ্ছে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা মূল কারণ। যদিও এই অস্থিতিশীলতা সৃষ্টিতে ইরানের কোনো ভূমিকা নেই।

তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্যের মূল সমস্যা ইরানের কার্যকলাপ নয়; বরং আরব-ইসরায়েল ও ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষ নিয়ে জাতিসংঘের প্রস্তাবগুলো উপলব্ধি করতে সংশ্লিষ্ট দেশগুলোর ব্যর্থতার কারণেই মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন : করোনা সহায়তা বিলে স্বাক্ষর করননি ট্রাম্প

সিরিয়ায় বিমান হামলা চালিয়ে ইসরায়েল মধ্যপ্রাচ্যে সহিংসতায় উসকানি দিচ্ছে বলেও রুশ রাষ্ট্রদূত উল্লেখ করেন। তার মতে, ইসরায়েল হিজবুল্লাহর ওপর হামলা চালাচ্ছে, হিজবুল্লাহ ইসরায়েলে হামলা চালাচ্ছে না। এমনকি তিনি জাতিসংঘের সদস্যভুক্ত স্বাধীন দেশগুলোতে হামলা চালানো ইসরায়েলের উচিত নয় বলেও এবার মন্তব্য করেছেন।

মূলত সেই সাক্ষাৎকারটি দেওয়ার কারণে ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয় বিক্তোরভকে তলব করে তাকে ‘তীব্র ভাষায় ভর্ৎসনা’ করে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, আমাদের দেশের রাষ্ট্রদূতকে তলব করে তেল আবিব অতি মাত্রায় সংবেদনশীলতা দেখিয়েছে।

আরও পড়ুন : খাবার অপচয় ঠেকাতে আইন করছে চীন

তিনি আরও বলেন, রাশিয়া বিশ্বাস করে মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে হলে ফিলিস্তিনি সংকটের সমাধান করতে হবে। এ লক্ষ্য বাস্তবায়ন করতে প্রয়োজনীয় সহযোগিতা করতে প্রস্তুত রাশিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড