• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবিয়ায় বন্দি বিনিময় শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ ডিসেম্বর ২০২০, ০৯:০৯
লিবিয়ায় বন্দি বিনিময় শুরু
মুক্তি পাওয়া যোদ্ধারা বাড়ি ফিরছেন (ছবি : রয়টার্স)

জাতিসংঘের মধ্যস্থতায় উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার যুদ্ধরত পক্ষগুলো নিজেদের মধ্যে বন্দি বিনিময় শুরু করেছে। দুই মাসেরও বেশি সময় আগে জেনেভায় স্বাক্ষরিত এক যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে শুক্রবার (২৬ ডিসেম্বর) প্রক্রিয়াটি শুরু হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ ও লিবিয়ার কর্মকর্তারা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে জানা যায়, ২০১১ সালে যখন পশ্চিমা সমর্থিত বিদ্রোহীদের হাতে কর্নেল মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে লিবিয়ায় চলছে সীমাহীন সংঘাত। গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও হত্যার শিকার হওয়ার পর ত্রিপোলিতে জাতিসংঘ সমর্থিত একটি মনোনীত সরকার রয়েছে।

মূলত ওই কর্তৃপক্ষকে জাতীয় ঐকমত্যের সরকার বা জিএনএ নামে অভিহিত করা হয়। তবে দেশের বেশিরভাগ অঞ্চলের নিয়ন্ত্রণ বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীগুলোর হাতে রয়ে গেছে। পশ্চিমাঞ্চলে জিএনএ’র কর্তৃত্ব থাকলেও পূর্ব ও দক্ষিণের বেশিরভাগ অঞ্চল হাফতার বাহিনী এলএনএ’র দখলে। গত অক্টোবরে উভয় পক্ষ একটি যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর করে।

আরও পড়ুন : ক্ষমতা ছাড়ার আগেই সৌদিকে ভয়ঙ্কর অস্ত্র দিচ্ছেন ট্রাম্প

জাতিসংঘের লিবিয়া মিশনের তরফে জানানো হয়েছে, একটি যৌথ সামরিক কমিটির তত্ত্বাবধানে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আল শাইরিফ গ্রামে প্রথম ব্যাচের বন্দি বিনিময় করা হয়। তবে প্রতিটি পক্ষ কতজন করে বন্দিকে মুক্তি দিয়েছে তা জানানো হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড