• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বের কোনো আগ্রহ নেই ইসরায়েলের

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ ডিসেম্বর ২০২০, ০৯:৫০
পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বের কোনো আগ্রহ নেই ইসরায়েলের
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : খালিজ টাইমস)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের এক মন্ত্রী জানিয়েছেন, এখনো যেসব মুসলিম রাষ্ট্রের সঙ্গে তার দেশ বন্ধুত্ব স্থাপনের চেষ্টা চালাচ্ছে সেই তালিকায় পাকিস্তান নেই। বুধবার (২৩ ডিসেম্বর) দেশটির ইয়েনেত টিভিকে আঞ্চলিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী অফির আকুনিস দাবি করেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজ ছাড়ার আগে আরও দুইটি দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করবে।

ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতায় বিগত কয়েক মাসে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো। গত প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হলেও মধ্যপ্রাচ্যে মার্কিন অবস্থান জোরালো করতে ইসরায়েলের সঙ্গে আরও কয়েকটি দেশের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে যাচ্ছে ট্রাম্প প্রশাসন।

আগামী ২০ জানুয়ারি ট্রাম্পের হোয়াইট হাউজ ছাড়ার আগে আরও দুইটি দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করবে বলে জানান ইসরায়েলের মন্ত্রী অফির আকুনিস। যদিও এর কোনোটিরই নাম তিনি প্রকাশ করেননি।

তবে বলেছেন, এর মধ্যে উপসাগরীয় একটি দেশ থাকবে, কিন্তু সেটি সৌদি আরব নয়। অন্যটি হবে আরও পূর্বের একটি মুসলিম দেশ তবে সেটি আকারে ছোট নয় আবার পাকিস্তানও নয় বলেও উল্লেখ করেন আকুনিস।

আরও পড়ুন : পরমাণু চুক্তিতে ফিরতে বাইডেনকে ১৫০ কংগ্রেসম্যানের আহ্বান

এর আগে চলতি সপ্তাহে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেছিলেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনের আগে ইসলামাবাদ ইসরায়েলকে স্বীকৃতি দেবে না। সংযুক্ত আরব আমিরাতে তার সাম্প্রতিক সফরের সময় বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা সম্পূর্ণভাবে অস্বীকার করেন তিনি।

আরও পড়ুন : ভারতীয় সেনাদের কামানের গোলায় কাশ্মীরে পাকিস্তানি নারী নিহত

অপর দিকে সবচেয়ে বেশি মুসলিম অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়া গত সপ্তাহে জানিয়েছে, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আগ পর্যন্ত তারা ইসরায়েলকে স্বীকৃতি দেবে না। ওমান মার্কিন মধ্যস্থতার প্রশংসা করলেও নিজেদের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক প্রতিষ্ঠার কথা অস্বীকার করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড