• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে মার্কিন বিমান ঘাঁটিতে ভয়াবহ রকেট হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

২০ ডিসেম্বর ২০২০, ০৮:৪১
আফগানিস্তানে মার্কিন বিমান ঘাঁটিতে ভয়াবহ রকেট হামলা
রকেট হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বাগরাম বিমান ঘাঁটিতে ভয়াবহ রকেট হামলার ঘটনা ঘটেছে। যদিও এতে বিমান ঘাঁটির কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা।

পারওয়ান প্রদেশের মুখপাত্র ওয়াহিদা শাহকার ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, শনিবার (১৯ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৬টায় বাগরাম বিমান ঘাঁটিতে রকেট হামলার ঘটনা ঘটেছে। হামলায় ব্যবহৃত একটি গাড়িতে থাকা আরও সাতটি রকেট পুলিশ নিষ্ক্রিয় করেছে।

ন্যাটোর এক কর্মকর্তাও হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বাগরাম ঘাঁটিকে লক্ষ্য করে রকেটগুলো ছোড়া হয়েছিল। প্রাথমিক খবরে কোনো ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি এবং বিমান ঘাঁটিও ক্ষতিগ্রস্ত হয়নি।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন হামলার দায় স্বীকার করেনি এবং তালিবান হামলার সঙ্গে সম্পৃক্ততা অস্বীকার করেছে। গত এপ্রিলে এই ঘাঁটিতে একই রকম একটি রকেট হামলার কথা তালিবান যোদ্ধারা স্বীকার করেছিল।

আরও পড়ুন : পরমাণু সমঝোতাকে স্বাভাবিক অবস্থায় নেওয়া সম্ভব : রাশিয়া

সম্প্রতি কাবুলে একাধিক হামলার কথা স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। এর মধ্যে কাবুলে আবাসিক এলাকায় দুটি প্রাণঘাতী রকেট হামলাও রয়েছে। এছাড়া কাবুলে দুটি শিক্ষা প্রতিষ্ঠানে সহিংস হামলার দায়ও স্বীকার করেছে আইএস। হামলা দুটোয় ডজনেরও বেশি ব্যক্তি নিহত হন যাদের অধিকাংশই ছিলেন শিক্ষার্থী।

আফগানিস্তানের গজনি প্রদেশে বোমা হামলার ঘটনার পরের দিনই শনিবারের রকেট হামলার ঘটনা ঘটল। শুক্রবার (১৮ ডিসেম্বর) একটি ধর্মীয় অনুষ্ঠানে চালানো ওই হামলায় বিস্ফোরক ভর্তি একটি মোটরবাইক বিস্ফোরণে ১৫ শিশু নিহত হয়। আফগান সরকার ওই হামলার জন্য তালিবানকে দায়ী করেছে।

আরও পড়ুন : ম্যাক্রোর করোনা আক্রান্তের কথা শুনেই আইসোলেশনে ইউরোপীয় নেতারা

আফগান সরকার ও তালিবান নেতাদের মধ্যে চলা দীর্ঘদিনের যুদ্ধ বন্ধে বর্তমানে দুই পক্ষ শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে। এর মধ্যেই দেশজুড়ে একের পর এক সহিংস হামলার ঘটনা ঘটছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড