• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রিতে করোনার ভ্যাকসিন পাচ্ছেন মার্কিনিরা

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ডিসেম্বর ২০২০, ১২:৩৭
ফ্রিতে করোনার ভ্যাকসিন পাচ্ছেন মার্কিনিরা
মার্কিন জনগণ (ছবি : প্রতীকী)

মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে মার্কিন সংস্থা ফাইজার ও জার্মান সংস্থা বায়োএনটেকের তৈরি টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার (১৪ ডিসেম্বর) থেকেই দেশটিতে টিকাদান কার্যক্রম শুরু হবে। এবার দেশটির সব নাগরিককে বিনামূল্যে টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

শনিবার (১২ ডিসেম্বর) ফাইজারের টিকা অনুমোদনের কথা জানান যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) প্রধান বিজ্ঞানী ডেনিস হিনটন। খবর বিবিসি নিউজের

হিনটন ফাইজারের নির্বাহীকে লেখা চিঠিতে বলেন, কোভিড-১৯ মোকাবিলায় ফাইজার-বায়োনটেকের টিকাকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিচ্ছি।

স্বাস্থ্যকর্মী এবং নার্সিং হোমে বাস করা বয়স্ক নাগরিকরাই টিকার ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়ার কথা। মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন- সিডিসি কারা কখন টিকা পাবেন, তা ঠিক করবে।

আরও পড়ুন : মোদীর চালে ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করল ভুটান

টিকার অনুমোদনের কিছুক্ষণের মধ্যেই এটিকে 'চিকিৎসায় বিস্ময়' উল্লেখ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বর্তমান পরিস্থিতিতে টিকাটি 'খুবই নিরাপদ'।

টুইটারে প্রকাশ করা এক ভিডিয়ো বার্তায় তিনি বলেন, আমরা এটা নিশ্চিত করেছি যে টিকাটি সব আমেরিকানের জন্য বিনামূল্যে সরবরাহ করা হবে। আমরা এরই মধ্যে সবকয়টি রাজ্যে টিকা সরবরাহ শুরু করেছি। ২৪ ঘণ্টার মধ্যে প্রথম টিকাটি দেওয়া হবে।

মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার এবিসি নিউজকে জানিয়েছেন, অনুমোদনের আগে থেকেই বিতরণ নিয়ে ফাইজারের সঙ্গে আলোচনা করে আসছে ট্রাম্প প্রশাসন। তার মতে, আগামী সপ্তাহের সোম বা মঙ্গলবারই আমরা মানুষকে টিকা দেওয়া শুরু করতে পারব।

আরও পড়ুন : বাতাসে ভাসছে করোনা, ক্যামেরায় দেখাচ্ছেন বিজ্ঞানীরা!

চলতি সপ্তাহের শুরুতেই আজার বলেছিলেন এ মাসের মধ্যেই তারা দুই কোটি মানুষকে টিকা দেয়ার আশা করছেন। এরই মধ্যে ১০ কোটি ডোজ সরবরাহ করার জন্য ফাইজারের সঙ্গে চুক্তি করেছে দেশটি৷ মার্চের মধ্যেই সব ডোজ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড