• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান শিশু হত্যার ছবি প্রকাশ নিয়ে ক্ষমা চাইবে না চীন

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ডিসেম্বর ২০২০, ১৪:১৪
আফগান শিশু হত্যার ছবি প্রকাশ নিয়ে ক্ষমা চাইবে না চীন
আফগান শিশুকে হত্যা করছে অস্ট্রেলিয়ার সেনা সদস্য (ছবি : সিনহুয়া)

আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সেনা এক আফগান শিশুকে হত্যা করছে এমন বিতর্কিত ছবি প্রকাশ করাকে কেন্দ্র করে উত্তপ্ত চীন-অস্ট্রেলিয়ার সম্পর্ক। ওই ছবিকে বিতর্কিত, ভুয়া আখ্যা দিয়ে বেইজিংকে অবিলম্বে ক্ষমা চাইতে বলেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

যদিও অস্ট্রেলিয়ার এমন প্রস্তাবকে ‘নাকচ’ করে কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে চীন। বেইজিং জানিয়েছে, সেনাদের নৃশংস কর্মকাণ্ড থেকে মানুষের দৃষ্টি অন্যদিকে নেওয়ার চেষ্টা করছে অস্ট্রেলিয়া। একই সঙ্গে অস্ট্রেলিয়া "দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি’র জন্য চীনকে দোষী করার চেষ্টা করছে। মঙ্গলবার (০১ ডিসেম্বর) দূতাবাসের পক্ষ থেকে এক বিবৃতিতে এমনটাই দাবি করে বেইজিং।

সম্প্রতি চীন-অস্ট্রেলিয়ার মধ্যে সম্পর্ক একবারেই তলানিতে গিয়ে ঠেকেছে। সোমবার (৩০ নভেম্বর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান ঝাও তাঁর অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে একটি ছবি পোস্ট করেন।

ছবিতে দেখা যায়, অস্ট্রেলিয়ান ওই সেনা এক আফগান শিশুর গলায় রক্তমাখা ছুরি ধরা। এরপরই একে ভুয়া ছবি আখ্যা দিয়ে ক্ষোভ প্রকাশ করে অস্ট্রেলিয়া। এ ঘটনাকে ‘অপমানজনক’ বলেন মরিসন। এর জন্য চীনকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান।

আরও পড়ুন : বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনার ভ্যাকসিন অনুমোদন যুক্তরাজ্যে

বিবৃতিতে চীন আরও জানায়, আমাদের পরামর্শ হবে, আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সেনারা যে অপরাধ করেছেন, দেশটির বিচারের মুখোমুখি হওয়া উচিত। অপরাধীদের জবাবদিহি করার পাশাপাশি ভুক্তভোগীদের ন্যায়বিচার পাওয়া নিশ্চিত করতে হবে।

দুই দেশের এমন তিক্ত সম্পর্কে এক টুইট বার্তায় গভীর উদ্বেগ জানিয়েছে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। চীনের পক্ষ থেকে এমন ছবি প্রকাশ করায় হতাশা ব্যক্ত করেন।

আরও পড়ুন : ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যার দায় প্রত্যাখ্যান সৌদির

এ দিকে এক প্রতিবেদনে অস্ট্রেলিয়ান প্রতিরক্ষা বাহিনী জানায়, তারা নির্ভরযোগ্য পেয়েছে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত ৩৯ জন আফগান বেসামরিক নাগরিক এবং বন্দী হত্যার সাথে ২৫ জন অস্ট্রেলিয়ান সেনা জড়িত ছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড